বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
মোদির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ইসি!
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 19 May, 2019 at 8:29 PM
মোদির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ইসি!ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের শেষ পর্বে ভোটের দিনও নরেন্দ্র মোদি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন বলে অভিযোগ তৃণমূল কংগ্রেসের।
ভারতের উত্তরাঞ্চলের কেদারনাথ মন্দিরের মোদির যাত্রার খবরাখবর স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলোতে রোববারও দেখানোয় নির্বাচন কমিশনের কাছে লিখিত ভাবে এমন অভিযোগ জানিয়েছে তৃণমূল কংগ্রেস।
চিঠিতে বলা হয়েছে, শনিবার ১৭ মে সন্ধ্যা ৬টায় শেষ দফার ভোটের প্রচার শেষ হলেও, গত দুদিন ধরে সর্বভারতীয় ও স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলোতে প্রধানমন্ত্রী মোদির কেদারনাথ যাত্রা খবর ঢালাওভাবে প্রচার করা হচ্ছে। যা নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন। এটা বন্ধ করতে অবিলম্বে ব্যবস্থা নিন।
চিঠিতে অভিযোগ তোলা হয়েছে, কেদারনাথ মন্দিরের উন্নয়নের ‘মাস্টার প্ল্যান’ তৈরি হয়েছে বলে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। কেদারনাথে গিয়ে জনসভা করেছেন। সাংবাদিক সম্মেলনও করেছেন। এভাবে সরাসরি কিংবা পরোক্ষভাবে মানুষকে প্রভাবিত করার চেষ্টা করা হচ্ছে। মোদি সেখানে গেলে তার পেছনে ‘মোদি মোদি’ জয়ধ্বনিও শোনা গেছে। এমনটা কখনোই করা যায় না। আর এটা নির্বাচনী আচরণবিধি অনুযায়ী পুরোপুরি অনৈতিক। তাই বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে নির্বাচন কমিশনকে।
তাছড়া গতকালও নির্বাচন কমিশনের সততা এবং নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্বাচন কমিশনকে (ইসি) কড়া ভাষায় চিঠি দিয়েছেন। তার দাবি, নির্বাচন কমিশন কেন্দ্রের শাসক দলের হয়ে পক্ষপাতিত্বমূলক আচরণ করছে।
এদিকে রোববার বিহারে ৮টি আসনে, হিমাচলে ৪টি আসনে, ঝাড়খন্ডে ৩টি আসনে, মধ্যপ্রদেশের ৮টি আসনে, পাঞ্জাব ও উত্তর প্রদেশের প্রতিটিতে ১৩টি করে, পশ্চিম বঙ্গে ৯টি এবং চন্ডিগড়ে ১টি আসনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
ভারতের নির্বাচনের এই শেষ পর্বের ভোটে দেশটির কেন্দ্রীয় মন্ত্রী, বিশিষ্ট রাজনীতিবিদ এবং চলচিত্র অভিনেতাসহ একাধিক আলোচিত নেতার ভাগ্য নির্ধারন হবে। এ নির্বাচনে কেন্দ্রীয় মন্ত্রিদের মধ্যে মনোজ সিনহা (বিজেপি), রাম কৃপাল যাদব (বিজেপি), আশবানি কুমার চৌবে (বিজেবি), বিশিষ্ট রাজনীতিবিদ কিরন খের (বিজেপি), হারসিমরাট বাদল (এসএডি), প্রীনিত কাউর (কংগ্রেস), অভিনেতা শত্রুঘ্ন সিনহা (কংগ্রেস) এবং সানি দেওল (বিজেপি), ঝাড়খন্ডের তিন বারের মুখ্যমন্ত্রী শিবু সোরেন, পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ভাতিজা অভিষেক ব্যানার্জী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
ভারতের নির্বাচন কমিশন গত ১০ মার্চ বিশ্বের বৃহৎ এই গণতান্ত্রিক রাষ্টের ৫৪৩ টি আসনে লোক সভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ১১ এপ্রিল প্রথম পর্ব নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ১৮ এপ্রিল দ্বিতীয় পর্ব, ২৩ এপ্রিল তৃতীয় পর্ব, ২৯ এপ্রিল চতুর্থ পর্ব , ৬ মে পঞ্চম পর্ব, ১২ মে ৬ষ্ঠ পর্ব ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।
ঘোষিত তফসিল অনুযায়ি আগামী ২৩ মে নির্বাচনী ফলাফল ঘোষণা করা হবে। বর্তমান পার্লামেন্টের মেয়াদ ৩ জুন শেষ হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft