শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
এস-৫০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করতে চায় তুরস্ক
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 19 May, 2019 at 9:32 PM
এস-৫০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করতে চায় তুরস্করাশিয়ার সঙ্গে যৌথভাবে এস-৫০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরির পরিকল্পনার কথা জানিয়েছে তুরস্ক। শনিবার দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান এ তথ্য জানিয়েছেন।
ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সঙ্গে টেলিভিশন চ্যানেলের এক প্রশ্নোত্তর অনুষ্ঠানে এরদোয়ান জোর দিয়ে বলেন, রাশিয়া থেকে এস-৪০০ কেনার চুক্তি একটি ‘সম্পন্ন চুক্তি’। মার্কিন হুমকির মুখে আঙ্কারা এ চুক্তি থেকে পিছু হটবে না।
রাশিয়া থেকে এস-৪০০ কেনা নিয়ে যখন যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের বেশিরভাগ সদস্য দেশের সঙ্গে তুরস্কের মতবিরোধ চলছে। ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার এই চুক্তিকে ‘অত্যন্ত সমস্যাপূর্ণ’ বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন হুমকি দিয়ে বলেছে, আঙ্কারা যদি এস-৪০০  কেনা থেকে  সরে না আসে তাহলে এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ করা হবে না।
এরদোয়ান অবশ্য বলেছেন, যুক্তরাষ্ট্রের অভিযোগ খতিয়ে দেখেছে তুরস্ক। তবে তাদের অভিযোগকৃত সমস্যার অস্তিত্ব পায়নি তুরস্ক।
তিনি বলেন, ‘তারা (যুক্তরাষ্ট্র এখন মধ্যমাঠে বল খেলছে, কিছুটা অনিচ্ছা দেখাচ্ছে। তবে আগে কিংবা পরে আমরা এফ-৩৫ পাব। সরবরাহ না করার কোনো সুযোগ নেই তাদের।’
এরদোয়ান এসময় এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উন্নত সংস্করণ এস-৫০০ রাশিয়ার সঙ্গে যৌথভাবে তুরস্কে উৎপাদনের পরিকল্পনার কথা জানান।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft