শুক্রবার, ০৫ মার্চ, ২০২১
জাতীয়
ন্যায্য দামে ধান কিনতে উকিল নোটিশ
কাগজ ডেস্ক :
Published : Sunday, 19 May, 2019 at 10:11 PM
ন্যায্য দামে ধান কিনতে উকিল নোটিশন্যায্য দামে কৃষকের কাছ থেকে সরাসরি ধান কিনতে সরকারের প্রতি প্রতি আইনি নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী।
১৯ মে, রবিবার রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ইমদাদুল হক সুমন। আগামী তিন দিনের মধ্যে এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণে ব্যর্থ হলে হাইকোর্টে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।
নোটিশে কৃষকের কাছ থেকে ন্যায্য দামে ধান কেনা, চাল আমদানির অনুমতি বাতিল করা এবং চাল রপ্তানির অনুমতি প্রদানের পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। পাশাপাশি কৃষকরা যাতে ন্যায্য দাম পায় সে লক্ষ্যে একটি গাইডলাইন তৈরি করতে সরকারকে উদ্যোগ নিতে বলা হয়েছে।
আইনজীবী বলেন, ‘দেশে বর্তমানে ইরি-বোরোর বাম্পার ফলন হয়েছে। কিন্তু তার ন্যায্যমূল্য কৃষক সমাজ পাচ্ছে না। যে কারণে কৃষকরা ধান চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। ক্ষেতে আগুন দিচ্ছেন। আগামীতে ধান চাষ করবেন না বলেও ঘোষণা দিচ্ছেন। কৃষকরা যদি এমন সিদ্ধান্ত নেন তাহলে সেটি দেশের জন্য মঙ্গলজনক হবে না। এটি আমাদের জন্য অশনিসংকেত। এ থেকে উত্তোরণের জন্য আমি এ নোটিশ পাঠিয়েছি।’
দ্রুত সরকার নির্ধারিত এক হাজার টাকা, ১১০০ টাকা ও ১২০০ টাকা মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে সরকার এবং সরকারের নির্ধারিত মিল কর্তৃপক্ষকে ধান কিনতে বলা হয়েছে নোটিশে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft