শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
রাজবাড়ীতে কৃষকদের কাছ থেকে ধান কেনা শুরু
উৎপাদন ৮৩ হাজার টন, কেনা হবে মাত্র ৪০০ টন
রাজবাড়ী প্রতিনিধি :
Published : Monday, 27 May, 2019 at 2:43 PM
রাজবাড়ীতে কৃষকদের কাছ থেকে ধান কেনা শুরু“শেখ হাসিনার বাংলাদেশ ক্ষুধা হবে নিরুদ্দেশ” এই স্লোগানে এবার ৪০০ মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্যে রাজবাড়ীতে তালিকাভুক্ত কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে বোরো ধান সংগ্রহ অভিযান-২০১৯ এর শুভ উদ্বোধন করা হয়ছে। যার প্রতি মণ ধানের দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ২৬ টাকা দরে ১মন ১হাজার ৪০ টাকা।
২৬ মে রাজবাড়ী জেলা খাদ্য বিভাগের আয়োজনে জেলা খাদ্যগুদাম প্রাঙ্গণে ধান ক্রয়ের উদ্বোধন করেন, রাজবাড়ী ১আসনের এমপি কাজী কেরামত আলী।
এসময় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ আলমগীর হুসাইন, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাইদুজ্জামান খান, জেলা খাদ্য নিয়ন্ত্রক মুনশী মজিবুর রহমান ভারপ্রাপ্ত, খাদ্য পরিদর্শক মোহাম্মদ আবুল কালাম, রাজবাড়ী প্রেস ক্লাবের সভাপতি খান মোঃ জহুরুরল হক, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি হেদায়েত আলী সোরাহব উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক বলেন, সরকার সিধান্ত রাজবাড়ী থেকে ৪০০টন ধান ক্রয় করবে সরকার, যদিও রাজবাড়ীতে উতপাদন হয়েছে ৮৩ হাজার টন। সে তুলনায় খুবই কম ধান কেনা হচ্ছে। আমরা আবেদন করেছি যাতে রাজবাড়ী থেকে ধান কেনা আরো বাড়ানো হয়। আপনারা সহযোগিতা করুন যাতে আমরা প্রকৃত কৃষকের কাছ থেকে ধান ক্রয় করতে পারি। রাজবাড়ীতে কৃষকদের কাছ থেকে ধান কেনা শুরু
জানা গেছে, জেলায় প্রায় ৮৩ হাজার মেট্রিক টন ধান উৎপাদিত হলেও মাত্র ৪০০ মেট্রিক টন ধান কিনবে সরকার। যার মধ্যে জেলা সদরে ১৯১ মেট্রিক টন, পাংশায় ৪৯ মেট্রিক টন, কালুখালীতে ৫৬ মেট্রিক টন, বালিয়াকান্দিতে ২৪ মেট্রিক টন ও গোয়ালন্দ উপজেলায় ৮০ মেট্রিক টন ধান তালিকাভুক্ত কৃষকের কাছ থেকে ক্রয় করবে সরকার।
বিগত বছরের তুলনায় এবছর রাজবাড়ীর ৩৯০ হেক্টর জমিতে ধান আবাদ কম করা হলেও ফলন হয়েছে ৮৩ হাজার মেট্রিক টন। এতো বিপুল পরিমান ধান উৎপাদন করার পরও নেই কৃষকের মুখে হাঁসি। তবে সরকারী ভাবে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের ঘোষনায় মুখে হাঁসি ফুটলেও সে হাঁসি মূহুত্তের মধ্যেই ম্লান হয়ে গেছে তাদের। কারণ উৎপাদনের তুলনায় সরকারী ভাবে ক্রয় করা হবে সামান্য মাত্র ৪০০টন যা পরিমানে খবই কম ধান।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft