মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১
অর্থকড়ি
নিরাপদ সুইস ব্যাংক
গোপন তথ্য রবে না গোপনে
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 28 May, 2019 at 6:53 AM

গোপন তথ্য রবে না গোপনে সুইস ব্যাংকে যাদের অ্যাকাউন্ট রয়েছে, তাদের তথ্য আর গোপন থাকছে না। সুইচ ব্যাংক কর্পোরেশনের আওতাধীন ব্যাংকগুলোর গ্রাহকদের গোপন তথ্য প্রকাশ করার উদ্যোগ নিয়েছে সুইজারল্যান্ড সরকার। ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
গত মার্চ থেকে এখন পর্যন্ত ২৫ জন ভারতীয়কে এ বিষয়ে নোটিশ পাঠানো হয়েছে। অ্যাকাউন্টের তথ্য ভারত সরকারকে জানানোর বিরুদ্ধে শেষবার আবেদন করার সুযোগ দেয়া হয়েছে তাদের। সেই আবেদন গৃহীত না হলে সব তথ্য পেয়ে যাবে ভারত।
সুইস সরকারের আয়কর বিভাগ ইতোমধ্যেই বিভিন্ন দেশকে একাধিক ব্যাংকের গ্রাহকদের বিষয়ে তথ্য দিয়েছে। তবে সবচেয়ে বেশি তথ্য দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে ভারতীয়দের ক্ষেত্রে। গত ২১ মে ১১ জন ভারতীয়কে নোটিশ পাঠানো হয়েছে। দুজন ভারতীয় নাগরিক, যাদের ব্যাংকটিতে অ্যাকাউন্ট আছে তাদের তথ্য প্রকাশ করেছে কর্তৃপক্ষ।
ভারতীয় ওই দুই নাগরিক হলেন কৃষ্ণ ভগবান রামচন্দ (৭০) এবং কল্পেশ হর্ষদ কিনারিওয়ালা (৪৬)। ভারতের এই দুই গ্রাহকের বিষয়ে আর কোনো তথ্য প্রকাশ করা হয়নি। এছাড়া ভারতের আরও বেশ কয়েকজনের নামের অদ্যাক্ষর প্রকাশ করেছে কর্তৃপক্ষ।
ভারত সরকার বেশ কিছুদিন ধরেই সুইজারল্যান্ড থেকে কালো টাকা উদ্ধারের চেষ্টা করছে। ভারত ছাড়া আরও কয়েকটি দেশ এ নিয়ে সুইজারল্যান্ডের ওপর চাপ সৃষ্টি করে আসছে। সেই চাপের কাছে নতিস্বীকার করেই এবার গ্রাহকদের বিষয়ে তথ্য প্রকাশ করছে সুইস সরকার।
উল্লেখ্য, সারা দুনিয়ার ধনী এবং বিখ্যাত মানুষজনের টাকা রাখার জন্য প্রথম পছন্দ হলো সুইস ব্যাংক। এর প্রধান কারণ, গ্রাহকের গোপনীয়তা বজায় রাখার ক্ষেত্রে সুইস ব্যাংকগুলোর সুনাম। কোন সুইস ব্যাংকে কে কত অর্থ জমা রেখেছে, সেই তথ্য কখনোই সুইস ব্যাংক কর্তৃপক্ষ ‘পারতপক্ষে’ ফাঁস করে না।  



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft