বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০
জাতীয়
মায়েদের জরুরি সেবাপ্রাপ্তি নিশ্চিতে প্রধানমন্ত্রীর আহ্বান
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 28 May, 2019 at 4:48 PM
মায়েদের জরুরি সেবাপ্রাপ্তি নিশ্চিতে প্রধানমন্ত্রীর আহ্বানপ্রতিটি মায়ের মৌলিক অধিকার সংরক্ষণ এবং জরুরি সেবাপ্রাপ্তি নিশ্চিতে আন্তরিক হতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মঙ্গলবার (২৮ মে) নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে এক বাণীতে তিনি এ আহ্বান জানান।
বাণীতে প্রধানমন্ত্রী বলেন, সেবা প্রদানে মায়ের অনুভূতি, পছন্দ, গোপনীয়তা, ব্যক্তি স্বাধীনতার প্রতি শ্রদ্ধাশীল, বৈষম্যহীন আন্তরিক সেবা নিশ্চিত করাও খুবই গুরুত্বপূর্ণ। প্রতি বছরের মতো এবারও ২৮ মে দেশব্যাপী ‘নিরাপদ মাতৃত্ব দিবস-২০১৯’ পালন করা হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী।
এবারে দিবসটির প্রতিপাদ্য ‘মর্যাদা ও অধিকার, স্বাস্থ্যকেন্দ্রে প্রসূতি সেবায় অঙ্গীকার’, যা অত্যন্ত সময়োপযোগী ও দেশের প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ হয়েছে বলে উল্লেখ করেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, মাতৃস্বাস্থ্য, নিরাপদ প্রসব, পুষ্টি ও স্বাস্থ্য সেবার গুণগত মান বৃদ্ধি সম্পর্কে মা, পরিবার, স্বাস্থ্য সেবাদানকারীসহ সমাজের সব স্তরের মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও অংশগ্রহণ নিশ্চিত করাই দিবসটির মূল উদ্দেশ্য।
তিনি বলেন, ‘আমাদের সামনে বড় চ্যালেঞ্জ ২০৩০ সালের মধ্যে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ (এসডিজি) অর্জনের মাধ্যমে মাতৃমৃত্যুর হার প্রতি লাখ জীবিত জন্মে ৭০ এর নিচে এবং নবজাতকের মৃত্যুর হার প্রতি হাজার জীবিত জন্মে ১২ তে নামিয়ে আনা।’
তিনি বলেন, এই চ্যালেঞ্জকে সামনে রেখে জাতীয় সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও রূপকল্প ২০২১ এর আলোকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় চতুর্থ স্বাস্থ্য সেক্টর কর্মসূচি (২০১৭-২২) বাস্তবায়ন করে যাচ্ছে। এতে মাতৃস্বাস্থ্য ও নবজাতকের স্বাস্থ্যের উন্নয়নে বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে।
তিনি ‘নিরাপদ মাতৃত্ব দিবস-২০১৯’ এর সার্বিক সাফল্য কামনা করেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft