বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০
জাতীয়
জাপানে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 28 May, 2019 at 5:38 PM
জাপানে পৌঁছেছেন প্রধানমন্ত্রীচারদিনের সরকারি সফরে জাপান পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  স্থানীয় সময় মঙ্গলবার (২৮ মে) বিকেল সাড়ে ৬ টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে টোকিওয়ের হানেদা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।
বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাশিকো আবে ও জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতেমা।
জাপানের প্রধানমন্ত্রী আবে শিনজোর আমন্ত্রণে শেখ হাসিনার এ সরকারি সফর।
পরে বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে মোটর শোভাযাত্রা করে  প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সফরকালীন আবাসস্থল হোটেল নিউ অতানিতে নিয়ে যাওয়া হয়।
এর আগে ঢাকার সময় সকাল ৯টা ১০ মিনিটের দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৫১১ ফ্লাইটে টোকিওর হানিদা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
জাপান সফর শেষে সৌদি আরব ও ফিনল্যান্ড যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  টানা ১২ দিনের সরকারি সফর শেষে আগামী ৮ জুন তার দেশে ফেরার কথা রয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সফর সঙ্গী হিসেবে রয়েছেন তার ছোট বোন শেখ রেহানা।
অন্যান্য সফর সঙ্গীদের মধ্যে রয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক প্রতিমন্ত্রী ইমরান আহমদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম,  ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর সভাপতি শেখ ফজলে ফাহিম, বিজিএমইএ-এর প্রেসিডেন্ট রুবানা হক।
২৮ থেকে ৩১ মে জাপান সফরে প্রধানমন্ত্রী নিক্কেই সম্মেলন এবং ফিউচার এশিয়া শীর্ষক ২৫তম আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবেন। আয়োজনে ভাষণও দেবেন তিনি।
সফরে তিনি জাপানের প্রধানমন্ত্রী আবে শিনজোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। থাকবেন দ্বি-পক্ষীয় চুক্তি সই অনুষ্ঠানে। পাশাপাশি যোগ দেবেন জাপানে বাংলাদেশি কমিউনিটির সংবর্ধনা অনুষ্ঠানে।
এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলায় ক্ষতিগ্রস্ত জাপানিদের পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করবেন। বৈঠক করবেন সেখানকার ব্যবসায়ী নেতাদের সঙ্গেও।
৩১ মে সকালে জাপান থেকে সৌদি আরবের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টার সময় জেদ্দা পৌঁছানোর কথা বাংলাদেশ সরকার প্রধানের।
এদিনই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) ‘মক্কা সামিট: টুগেদার ফর দ্য ফিউচার’ শীর্ষক ইসলামী শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।
এরপর ১ ও ২ জুন সৌদি আরব অবস্থান করে পবিত্র ওমরা পালন ও মহানবী (সা.) এর পবিত্র রওজা শরিফ জিয়ারত করবেন শেখ হাসিনা।
৩ জুন দিনগত রাত ১টার দিকে সৌদি থেকে ফিনল্যান্ডের হেলসিংকির উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় দুপুরে  হেলসিংকিতে পৌঁছানোর কথা প্রধানমন্ত্রীর। ৪ জুন তিনি ফিনল্যান্ডের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft