রবিবার, ২৪ অক্টোবর, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
জাকির নায়েককে হুমকি হিসেবে দেখছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 1 August, 2019 at 9:09 PM
জাকির নায়েককে হুমকি হিসেবে দেখছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রীমালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ভারতের বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েককে মালেশিয়ার জন্য হুমকি বলে জানিয়েছেন। তুর্কি সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
তিনি মনে করেন জাকির নায়েক তাদের কাছে ‘অনাহূত’ হলেও তাকে অন্য কোথাও পাঠানো সম্ভব হচ্ছে না।
তিনি বলেন ভারতের বিতর্কিত ওই ধর্ম প্রচারক মনে করেন, দেশে ফিরলে তিনি সুবিচার থেকে বঞ্চিত হতে পারেন।
৯৪ বছর বয়সী মাহাথির সাক্ষাৎকারে বলেছেন, জাকিরের কট্টরপন্থী মতবাদ মালয়েশিয়ার ধর্মীয় সম্প্রীতির জন্য হুমকি হলেও অন্য কোনও দেশ তাকে রাখতে চায় না বলেই মালয়েশিয়া তাকে বের করে দিতে পারছে না।
ভারতের আদালতে অর্থপাচার ও ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর মধ্য দিয়ে জিহাদি কার্যক্রম উদ্বুদ্ধ করার অভিযোগ রয়েছে জাকিরের বিরুদ্ধে। দিল্লির পক্ষ থেকে তাকে ফেরত পাঠানোর আনুষ্ঠানিক আবেদন করা হলে ২০১৮ সালে মাহাথির এ ব্যাপারে অনিচ্ছা প্রকাশ করেছিলেন।
এ বছর জুনের দ্বিতীয় সপ্তাহেও মাহাথির বলেছিলেন, ন্যায়বিচার ক্ষুন্ন হওয়ার আশঙ্কা থাকলে জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানো হবে না। কিন্তু জুন মাসে দেওয়া তার বক্তব্যের সেই অনিচ্ছার নেপথ্যের কারণ সম্পর্কে এবার তিনি খোলাসা করলেন।
টিআরটি ওয়ার্ল্ডের সঙ্গে আলাপকালে মাহাথির বলেছেন, আমাদের দেশ মালয়েশিয়ায় ভিন্ন ভিন্ন বর্ণের ও ভিন্ন ভিন্ন ধর্মের মানুষ আছে। আমরা এমন কাউকে চাই না যাদের বর্ণগত সম্পর্ক ও অন্য ধর্ম সম্পর্কে কট্টর চিন্তাভাবনা রয়েছে। তবে জাকির নায়েককে আবার অন্য কোথাও পাঠানো কঠিন। কারণ অনেক দেশই তাকে রাখতে চায় না।
উল্লেখ্য, জাকিরের বিরুদ্ধে তরুণদের সন্ত্রাসবাদে উসকানি, ঘৃণাবাদী বক্তব্য ও সাম্প্রদায়িক উস্কানির অভিযোগ এনেছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। ২০১৬ সালে ঢাকায় গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলাকারীরা জাকির নায়েকের বক্তব্যে অনুপ্রাণিত হয়েছিল বলে দাবি করে তারা। গ্রেফতার এড়াতে বর্তমানে তিনি মালয়েশিয়ায় বসবাস করছেন। বিগত নাজিব রাজাকের নেতৃত্বাধীন মালয়েশিয়ার সরকার তাকে স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেয়। ভারতের একাধিক তদন্ত সংস্থা তাকে দেশে ফেরানোর চেষ্টা করলেও এখন পর্যন্ত তা সফল হয়নি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft