বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০
সারাদেশ
অবশেষে হাইকোর্টে রিট
চার যুগেও মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভূক্ত হয়নি ওমর আলীর নাম
ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি :
Published : Saturday, 17 August, 2019 at 8:17 PM
চার যুগেও মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভূক্ত হয়নি ওমর আলীর নামময়মনসিংহের ভালুকায় আফছার বাহিনীর একজন সক্রিয় যোদ্ধা আলহাজ¦ এস এম ওমর আলী। ভালুকা রনাঙ্গনে একাধিক যুদ্ধে অংশ নিয়ে দেশকে শত্রুমুক্ত করতে অবদান রাখেন তিনি। কিন্তু মুক্তিযোদ্ধা হিসাবে আজোও তাঁর নামটি তালিকাভূক্ত হয়নি। বিভিন্ন জন ও সংশিষ্ট দপ্তরে আবেদন নিবেদনের পর নিজের নামটি মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভূক্তির জন্য অবশেষে হাইকোর্টে রিট করেছেন তিনি। আলহাজ¦ এস এম ওমর আলী উপজেলার ডাকাতিয়া ইউনিয়নের ডাকাতিয়া গ্রামের মরহুম আহাম্মেদ আলীর ছেলে।
কথা হলে এস এম ওমর আলী জানান, ১৯৬৭ সন থেকে মুক্তিযুদ্ধ শুরুর সময় পর্যন্ত ইউনিয়ন, থানা ও জেলা পর্যায়ে ছাত্রলীগের বিভিন্ন দায়িত্বে থেকে স্বাধীনতা আন্দোলনেও গুরুত্বপূর্ন অবদান রাখেন তিনি। ওই সময় তৎকালীন সরকারের রোষানলে পড়ে একাধিক মামলার আসামীও হতে হয় তাকে। পরে, মুক্তিযুদ্ধ শুরু হলে ঢাকা উত্তর-ময়মনসিংহ দক্ষিন অঞ্চলে ভালুকার আফছার বাহিনীর একজন সক্রিয় যোদ্ধা হিসাবে জীবনবাজি রেখে একাধিক সম্মুখ যুদ্ধে অংশ গ্রহণ করেন। দায়িত্ব পালন করেন আফছার বাহিনীর খন্ডকালীন কোয়াটার মাস্টার হিসাবেও। মুক্তিযোদ্ধার স্বীকৃতি হিসাবে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক কর্ণেল আতাউল গণি ওসমানী ও আফছার বাহিনী প্রধান আফছার উদ্দিন আহাম্মেদ তাকে প্রত্যায়নপত্র প্রদান করেন। এছাড়া, প্রকৃত মুক্তিযোদ্ধা তালিকা প্রণয়ন জাতীয় কমিটি প্রনীত তালিকায় ৪২নম্বর ক্রমিকে তার নামটি অন্তভূক্ত রয়েছে। এরপরও, বিভিন্ন সময়ে প্রনীত মুক্তিযোদ্ধা তালিকায় নিজের নামটি অর্ন্তভূক্তির আবেদন করেও সফল হননি তিনি এবং সর্বশেষ অন লাইলেনও আবেদন রয়েছে তার। অতপর নিজের নামটি মুক্তিযোদ্ধা তালিকা/গেজেটে অন্তর্ভূক্তির জন্য তিনি হাইকোর্টে রিট করেন। রিট পিটিশন নম্বর ৭৮১১।
আলহাজ¦ এসএম ওমর আলী বলেন, শতভাগ নিশ্চয়তা দিয়ে বলছি, ‘আমার মুক্তিযুদ্ধ বিষয়ে আমার নিজ এলাকা ইউনিয়ন বা উপজেলা পর্যায়ে কোন মুক্তিযোদ্ধা কোন সংশয় বা নেতিবাচক মনোভাব ব্যক্ত করলে আমার নাম মুক্তিযোদ্ধা তালিকায় অর্ন্তভূক্তির আদৌ প্রয়োজন নেই।
ডাকাতিয়া ইউনিয়ন মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মো. আবুল হোসেন পাঠান বলেন, আলহাজ¦ এস এম ওমর আলী একজন প্রথম সারির মুক্তিযোদ্ধা। তালিকাভূক্তির জন্য তার নাম মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডর মফিজুর রহমান বলেন, ‘আলহাজ¦ এস এম উমর আলী তৎ সময়ের একজন বলিষ্ঠ ছাত্রনেতা ছিলেন এবং তিনি একজন প্রকৃত মুক্তিযোদ্ধা। তার নামটি তালিকাভূক্ত করণ জরুরী।’




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft