মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
ট্রাম্পের মতোই বিমান কিনছেন মোদি
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 12 October, 2019 at 8:35 PM
ট্রাম্পের মতোই বিমান কিনছেন মোদিমার্কিন প্রেসিডেন্টকে বহনকারী বিমান ‘এয়ারফোর্স ওয়ান’ এর মতো করে ভারতের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতির জন্য দুটি অত্যাধুনিক বিমান বানাতে চলেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং। এ দুটি বিমান এবং প্রতিরক্ষার খাতে ভারতের সঙ্গে ১৯ কোটি ডলারের চুক্তির কথা সম্প্রতি মার্কিন কংগ্রেসকে জানিয়েছে পেন্টাগন।
আগামী বছরের মাঝামাঝি নাগাদ দিল্লিতে পৌঁছাবে এ বিমানগুলো, যা প্রযুক্তির দিক থেকে মার্কিন প্রেসিডেন্টের বিমানকে পাল্লা দিতে পারবে। সুরক্ষিত এ বিমানগুলোতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চাইলেই তার দপ্তরের ছোটো সংস্করণকে তুলে আনতে পারবেন, বলছেন কর্মকর্তারা। ‘ভিভিআইপি’ বোয়িংগুলোয় এসপিএস এবং এলএআইআরসিএম প্রযুক্তি, যা আকাশে আচমকা ক্ষেপণাস্ত্র হানা থেকে সুরক্ষা দেবে।
এই প্রযুক্তি শত্রুপক্ষের রাডারকে জ্যাম করে দিতে সক্ষম হওয়ায় বিমানের টিকি খুঁজে পাবে না মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র। ভারতই প্রথম দেশ, যাকে এই প্রযুক্তি দিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। নতুন বিমানের ককপিটে আপাতত থাকবে বিমানবাহিনীর বিশেষভাবে প্রশিক্ষিত পাইলটরা। অত্যাধুনিক এ বিমানের খরচও কিন্তু কম নয়। প্রাথমিক হিসাব অনুযায়ী, নতুন দুটি বিমান তৈরির খরচই গিয়ে ঠেকতে পারে ৫২০ কোটি ডলারে। তেল থেকে শুরু করে রক্ষণাবেক্ষণ পর্যন্ত সব মিলিয়ে প্রতি ঘণ্টায় বিমানের ওড়ার খরচ প্রায় দুই লাখ ডলার।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft