রবিবার, ০২ অক্টোবর, ২০২২
তথ্য ও প্রযুক্তি
ফেসবুকে নিউজ ট্যাব চালু, টাকা পাবে সংবাদমাধ্যম
কাগজ ডেস্ক :
Published : Sunday, 27 October, 2019 at 6:42 AM
ফেসবুকে নিউজ ট্যাব চালু, টাকা পাবে সংবাদমাধ্যমপ্রতিষ্ঠার পর ১৫ বছর ধরে সংবাদমাধ্যমকে অনেকটা অবজ্ঞা করেই আসছে ফেসবুক। দুনিয়ার বাঘা বাঘা সংবাদমাধ্যমের বিজ্ঞাপনের টাকায়ও ভাগ বসিয়ে আসছিল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এতদিন ধরে এ নিয়ে অভিযোগের শেষ ছিল না সংবাদপত্র ও টেলিভিশনগুলোর।
এবার নিউজ ট্যাব চালুর মাধ্যমে আগের জায়গা থেকে সরে এলো ফেসবুক। এবার ফেসবুকের কাছ থেকে কোটি কোটি টাকা পাবে সংবাদমাধ্যমগুলো। এখন থেকে ফেসবুক সংবাদমাধ্যমের শুধু খবরের শিরোনাম দেখাবে। মূল খবর পড়তে নিয়ে যাওয়া হবে সংশ্লিষ্ট সংবাদমাধ্যমের ওয়েবে কিংবা অ্যাপ ভার্সনে। এর জন্য কোনো কোনো সংবাদমাধ্যম ফেসবুকের কাছ থেকে বিরাট অঙ্কের টাকাও পাবে।
ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছে, মোবাইল অ্যাপে শুধু খবরের শিরোনাম দেখা যাবে এমন একটি সেবা চালু করেছে ফেসবুক। খবরের শিরোনামে ক্লিক করলেই সরাসরি সংবাদমাধ্যমের ওয়েবসাইটে বা অ্যাপে ঢুকে যাবে। এর ফলে বিভিন্ন সংবাদমাধ্যমের নামে ভুয়া খবরগুলিও ঠেকানো যাবে।
শুরুতে যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নাল, ওয়াশিংটন পোস্ট, বিজনেস ইনসাইডার, এনবিসি, ইউএসএ টুডে এবং লস অ্যাঞ্জেলস টাইমসসহ আরও বেশ কয়েকটি সংবাদমাধ্যমের খবরের শিরোনাম দেখানোর মধ্য দিয়ে এটি চালু হয়েছে।
ফেসবুকে ভুল তথ্য ছড়ানোর যুগে এমন উদ্যোগকে ইতিবাচক হিসেবেই দেখছেন গণমাধ্যম বিশেষজ্ঞরা। আর ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গও এক সাক্ষাৎকারে বলেছেন, ‘ফেসবুক এখন থেকে তথ্য প্রকাশক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্কে যেতে চায়।’



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft