মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
চাপে নতি স্বীকার ভারতের
কাশ্মীর যাচ্ছেন ইইউ প্রতিনিধিরা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 28 October, 2019 at 8:57 PM
কাশ্মীর যাচ্ছেন ইইউ প্রতিনিধিরা ক্রমাগত চাপের পর অবশেষে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের জম্মু-কাশ্মীর যাওয়ার সুযোগ দিচ্ছে ভারত। মঙ্গলবার (২৯ অক্টোবর) এই প্রতিনিধিরা কাশ্মীর সফর করবেন বলে জানা গেছে। এর আগে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা বেশ কয়েকবার কাশ্মীর যেতে চাইলেও তাদের অনুমতি দেওয়া হয়নি।
দিল্লিভিত্তিক সংবাদসংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, ইউরোপিয়ান পার্লামেন্টের ২৮ জন সংসদ সদস্যের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধিদল কাশ্মীর সফর করবেন। মঙ্গলবার সেখানে যাবেন তারা।
ইইউয়ের এই প্রতিনিধি দলটি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের সময় কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে। এরপরই তাদের কাশ্মীরে যাওয়ার অনুমতি দেওয়া হলো।
প্রসঙ্গত, গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয় ভারত সরকার এবং বিভিন্ন বিধি-নিষেধ আরোপ করে। তখন থেকে সেখানে ইন্টারনেট সেবা বন্ধ আছে, যা এখনো স্বাভাবিক হয়নি। কিছুদিন আগে মোবাইল ফোন সেবা চালু করা হলেও অনেকেই এটা ব্যবহার করতে পারছেন না বলে অভিযোগ করছেন।
সবকিছু মিলিয়ে কাশ্মীরের চলমান পরিস্থিতি নিয়ে দীর্ঘদিন ধরে উদ্বেগ প্রকাশ করে আসছিল আন্তর্জাতিক সম্প্রদায়। একই সঙ্গে ভারতের ওপর চাপ অব্যাহত রাখার পাশাপাশি কাশ্মীরে যাওয়ার অনুমতি দিতে সরকারের কাছে বার বার আহ্বান জানিয়েছে তারা। এতদিন সে আহ্বানে সাড়া না দিলেও এবার ইইউ প্রতিনিধিদের কাশ্মীর যাওয়ার অনুমতি দিল নয়াদিল্লি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft