সোমবার, ১৯ এপ্রিল, ২০২১
জাতীয়
দল ভেঙে ঐক্য গড়া যায় না : মেনন
কাগজ ডেস্ক :
Published : Thursday, 31 October, 2019 at 8:39 PM
দল ভেঙে ঐক্য গড়া যায় না : মেননদল ভেঙে বা ষড়যন্ত্রের মধ্য দিয়ে ঐক্য গড়া যায় না। বার বার দল (জাসদ) ভেঙে দিয়ে আমরা ঐক্যের কথা বলি। বর্তমানে এটি নিয়মে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি।
বৃহস্পতিবার (৩১ অক্টোবর) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ জাসদের ৪৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
দলের নেতাদের উদ্দেশ্যে মেনন বলেছেন, 'আমরা বারবার ঐক্য প্রতিষ্ঠা করি কিন্তু এর লক্ষ্যগুলো প্রতিষ্ঠা করতে পারি না। আমাদের মধ্যে যে ঐক্যের কথা উচ্চারিত হয় সেটি লড়াইয়ের মধ্য দিয়ে অর্জিত হয়। টেবিলে বসে বা কথা বলে অর্জিত হয় না'। কিছু কিছু দলছুট ব্যক্তিরা সবাই মিলে পরামর্শ করছেন নতুন করে কি ঐক্য গড়া যায়। আমি আবার বলি দলের লক্ষ্যে, মাঠের লড়াইয়ে ঐক্য গড়ে তুলুন ষড়যন্ত্র করে নয়।
তিনি বলেন, জাসদ জন্ম লগ্ন থেকেই ঐক্যবদ্ধ আন্দোলনের পথে ছিলো। প্রথমে তিন জোটের ঐক্য, পরে ১৫ দলের ঐক্য, পরে ৫ দলের ঐক্য এবং শেষ তিন জোটের ঐক্যের ঘোষণার মধ্য দিয়ে গণঅভ্যুত্থান এবং সর্বশেষ বিএনপি-জামায়াতের আমলে ১৪ দলের ঐক্য। এই সমস্ত ঐক্যের মধ্য দিয়ে আমরা পরস্পরের হাত ধরে এগিয়েছি। কিন্তু আমরা সেখানে বারবার হোঁচট খাচ্ছি।
জাসদ নেতা বলেন, সমাজে এখন এমন এক ধরনের অস্থিরতা বিরাজ করছে যার ফলে আমাদের সমাজ একটি মানবিক সমাজ হয়ে উঠতে পারছেনা। দেশে বৈষম্যের পাহাড় তৈরি হচ্ছে প্রতিদিন। এই বৈষম্য ধনী-দরিদ্রের নয় এক একটি অঞ্চলভিত্তিক বৈষম্য। এর পরিণতি হবে সামাজিক অস্থিরতা। আসুন বৈষম্যের বিরুদ্ধে, নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে, মাদকাসক্তির বিরুদ্ধে ও দুর্বৃত্তায়নের বিরুদ্ধে মাঠের লড়াইয়ে অংশ নেই। আসলে এটাই ছিল আমাদের ২৩ দফা কর্মসূচির মূল কথা।
আলোচনা সভায় বাংলাদেশ জাসদ সভাপতি শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, ঐক্য ন্যাপ সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, বাংলাদেশ সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, স্থানী কমিটির সদস্য মোহাম্মদ খালেদসহ প্রমুখ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft