মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১
জাতীয়
সড়কে শৃঙ্খলা আনতেই নতুন আইন: কাদের
কাগজ ডেস্ক :
Published : Friday, 1 November, 2019 at 7:26 PM
সড়কে শৃঙ্খলা আনতেই নতুন আইন: কাদেরসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনাকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনাই সরকারের লক্ষ্য। সেজন্যই সড়ক পরিবহন আইন করা হয়েছে।
শুক্রবার গাজীপুরের কালিয়াকৈরের সফিপুর বাজারে উড়াল সড়ক নির্মাণ কাজ পরিদর্শনের সময় তিনি এসব কথা বলেন।
সড়কে শৃঙ্খলা আনতে ৭৯ বছরের পুরনো আইনের ভিত্তিতে তৈরি মোটরযান অধ্যাদেশ বাতিল করে আজ শুক্রবার থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর করা হয়।
নতুন আইনে বেপরোয়া গাড়ি চালকের কারণে মৃত্যু হলে পাঁচ বছর কারাদণ্ড বা অনধিক পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয়দণ্ডের বিধান রাখা হয়। আর উদ্দেশ্যপ্রণোদিতভাবে বেপরোয়া গাড়ি চালিয়ে হত্যাকাণ্ড ঘটালে চালকের সর্বোচ্চ সাজা হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া বিভিন্ন অপরাধের জন্য জেল-জরিমানার সঙ্গে চালকের পয়েন্ট কাটার বিধান করা হয়।
ওবায়দুল কাদের বলেন, ‘সড়কে যেন শৃঙ্খলা ফিরিয়ে আসে সরকারের লক্ষ্য এটাই। সেজন্যই সড়ক পরিবহন আইন করা হয়েছে।’
ওবায়দুল কাদের বলেন, ‘বিশ্ব ব্যাংক একটি প্রকল্প দিচ্ছে। এখন আমরা আটঘাট বেঁধেই নেমেছি। অবকাঠামোগত সমস্যাও কোথাও নেই। উন্নয়ন যথেষ্ট হয়েছে। শৃঙ্খলা না থাকলে এই উন্নয়নের কোনও দাম নেই। তাই শৃঙ্খলাটা এখন বড় সংকট।’
এ সময় মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, গাজীপুর জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম, পুলিশ সুপার শামছুন্নাহার, সড়ক ও জনপথ বিভাগের ঢাকা সার্কেলের তত্ত্বাবধায়ক সবুজ উদ্দিন খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft