সোমবার, ০৮ মার্চ, ২০২১
জাতীয়
তদবির করলে হাতকড়া পরতে হবে : দুদক চেয়ারম্যান
রাজশাহী ব্যুরো :
Published : Friday, 1 November, 2019 at 8:51 PM
তদবির করলে হাতকড়া পরতে হবে : দুদক চেয়ারম্যানশিক্ষক বদলি বা নিয়োগ নিয়ে তদবির করলে হাতকড়া পরতে হবে বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।
শুক্রবার (১ নভেম্বর) সকালে রাজশাহী জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নেরর লক্ষ্যে বিশেষ সামাজিক উদ্বুদ্ধকরণ বিষয়ে সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হক।
ইকবাল মাহমুদ বলেন, তদবিরবাজরা সাবধান। ঘুষ খাওয়া আর তদবির সমান অপরাধ। অনিয়ম একটা দুর্নীতি। তাই শিক্ষক বদলি বা নিয়োগ নিয়ে তদবির করবেন না। যদি করেন তাহলে হাতকড়া পরতে হবে।
তিনি বলেন, গল্পের ছলে বাচ্চাদের পড়ানো সবচেয়ে ভালো পদ্ধতি। এতে বাচ্চারা শিখবে এবং মনে রাখবে। বাচ্চাদের ভয় দেখিয়ে জয় করা সম্ভব নয়। এটা রাজাদের সময়ে ছিল। তবে এখন আর রাজাদের সময় নয়। গল্পের ছলে আদর করে বাচ্চাদের শেখাতে হবে।
দুদক চেয়ারম্যান আরও বলেন, প্রাথমিকে নৈতিকতার শিক্ষা দিতে না পারলে জাতি ধ্বংস হয়ে যাবে। প্রাথমিক শিক্ষায় শিশুদের মনে দুর্নীতির বিরুদ্ধে উপদেশ ও শিক্ষা দিতে হবে। প্রাথমিকে যারা সুশিক্ষা পেয়েছে, তারা বড় হয়ে দুর্নীতিতে জড়ায় না।
তিনি বলেন, নাগরিকের চাপ না থাকলে প্রশাসন বা দুদকও কাজ করবে না। এজন্য সামাজিক চাপ প্রয়োজন। চাপ থাকলে শিক্ষকরাও পড়াবেন। শিক্ষকদের নির্বাচনের কাজ ছাড়া অন্য কোনো কাজে প্রাথমিক শিক্ষকদের না জড়ানোর বিষয়ে সরকারের কাছে আবেদন করা হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft