বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে মার্কিন প্রতিনিধি পরিষদের হুঁশিয়ারি
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 7 December, 2019 at 3:57 PM
ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে মার্কিন প্রতিনিধি পরিষদের হুঁশিয়ারিদুই রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে ইসরায়েল-ফিলিস্তিন সংকটের সমাধানের পক্ষে একটি প্রস্তাব পাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। একই সঙ্গে পশ্চিম তীরকে সংযুক্ত না করতে ইসরায়েলের প্রতি হুঁশিয়ারিও দেওয়া হয়েছে ওই প্রস্তাবের মাধ্যমে।
শুক্রবার (৬ ডিসেম্বর) প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি ২২৬-১৮৮ ভোটে পাস হয়। মূলত ডেমোক্র্যাটরা প্রস্তাবের পক্ষে ভোট দেন। তবে, এই প্রস্তাব প্রয়োগের কোনো বাধ্যবাধকতা নেই।
আইনি কোনো কার্যকারিতা না থাকলেও, প্রস্তাব পাশের বিষয়টিকে ট্রাম্প প্রশাসনের বিরোধিতা হিসেবে দেখা হচ্ছে। সম্প্রতি পশ্চিম তীরে ইসরায়েলের দখলদারিত্বকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হিসেবে মানতে অস্বীকৃতি জানায় ট্রাম্প প্রশাসন।
গত নভেম্বরে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বলেন, পশ্চিম তীর ও অন্য শহরে ইসরায়েলের বসতি নির্মাণ আন্তর্জাতিক আইনের পরিপন্থী নয়। ১৯৭৮ সাল থেকে যুক্তরাষ্ট্র সরকার ইসরায়েলের বসতি নির্মাণকে বৈধ হিসেবে দেখে আসছিলো।
এ প্রস্তাবের ওপর বৃহস্পতিবারের (৫ ডিসেম্বর) বিতর্কে ডেমোক্র্যাট প্রতিনিধি জ্যামি রাসকিন জানান, ২০ বছরেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ইসরায়েলের প্রধানমন্ত্রীরা দুই রাষ্ট্রের ভিত্তিতে গণতান্ত্রিক ফিলিস্তিন ও গণতান্ত্রিক ইসরায়েল প্রতিষ্ঠার পরিকল্পনাকে সমর্থন দিয়ে আসছে।
রাসকিন বলেন, 'মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা দুই রাষ্ট্র প্রতিষ্ঠার পরিকল্পনাকে সমর্থন জানিয়েছে। আর এটি অবৈধ বসতির সম্প্রসারণ ও একপক্ষীয়ভাবে ভূখণ্ডকে সংযুক্ত করার বিরোধিতা করে। দুই রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে সমাধানের বাইরে যুক্তরাষ্ট্রের যেকোনো প্রস্তাব শান্তিপূর্ণ দ্বন্দ্বের অবসানের সুযোগকে পুরোপুরি যুদ্ধাবস্থার দিকে ঠেলে দিতে পারে।'
ট্রাম্প প্রশাসনের ইসরায়েল নীতি নিয়ে সমালোচনা করেন ফিলিস্তিন বংশোদ্ভূত মার্কিন ডেমোক্র্যাট প্রতিনিধি রাশিদা তালাইব। তিনি বলেন, 'প্রধানমন্ত্রী নেতানিয়াহু (ইসরায়েলের) ও তার লিকুদ পার্টি দু রাষ্ট্রের মাধ্যমে সমাধানের বিরুদ্ধে সক্রিয়ভাবে লড়ছে এবং এ পরিকল্পনাকে নস্যাৎ করে দিতে পদক্ষেপ নিয়েছে। তারা জোর-জবরদস্তি করে ফিলিস্তিনে বসতি বাড়াচ্ছে। বেশি বেশি করে শিশুদের জেলে দিচ্ছে এবং অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি দেয়াল নির্মাণ করেছে।'
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু ঘোষণা দিয়েছেন, তিনি পুরো পশ্চিম তীরের দখলকৃত এলাকাকে ইসরায়েলি ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত করবেন এবং সেসব এলাকায় ইসরায়েলি সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করবেন। তবে, তার এ ঘোষণার নিন্দা জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। একই সঙ্গে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌসুলি ফাতউ বেনসৌদা বলেছেন, তিনি বিষয়টির ওপর নজর রাখছেন। ফিলিস্তিনিদের দাবি, ১৯৪৮ সালের পর থেকে ফিলিস্তিন ভূখণ্ড দখল করে রেখেছে ইসরায়েল। আর এতে সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft