রবিবার, ০১ নভেম্বর, ২০২০
সারাদেশ
সওজ দিনাজপুর সড়ক বিভাগের জমিতে বসতবাড়ি নির্মাণ করে দখলের অভিযোগ
তারিকুল ইসলাম চৌধুরী, খানসামা (দিনাজপুর) প্রতিনিধি :
Published : Wednesday, 12 February, 2020 at 6:25 PM
সওজ দিনাজপুর সড়ক বিভাগের জমিতে বসতবাড়ি নির্মাণ করে দখলের অভিযোগদিনাজপুরের খানসামায় সওজ দিনাজপুর সড়ক বিভাগের সরকারী জমিতে বসতবাড়ি নির্মাণ করে দখল করার অভিযোগ পাওয়া গেছে। আলোকঝাড়ি ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের এলাকাবাসি অভিযোগ করেছেন যে,গোবিন্দপুর মৌজার আমতলীবাজারের খানসামা-দারোয়নীর মুল সড়কের খাস জমিতে কয়েকটি পরিবার বসতবাড়ি নির্মাণ করে দখল দিয়ে আছে। এর ফলে আমতলীবাজারাস্থ টার্নিং পয়েন্ট/বাকাঁ বাকঁটি সৃষ্টি হওয়ার কারণে প্রতিনিয়ত দুঘর্টনা ঘটছে। এ বাকাঁ বাকঁটি পথযাত্রীদের জন্য ঝুঁকির কারণ হয়ে দাড়িয়েছে। এ খাস জমি উন্মুক্ত হলে এ বাকাঁ বাকঁটি থাকবে না। দুর্ঘটনাও হবে না।
অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থলে গেলে দেখা যায় গোবিন্দপুর মৌজার আমতলী বাজারাস্থ খানসামা-দারোয়নীর মুল সড়ক সংলগ্ন খাস জমির সীমানা পিলার স্থাপন করা হয়েছে। এ খাস জমিতে আটটি পরিবারের বসতবাড়ি রয়েছে। আমতলী বাজারের পান দোকানদার নাম বলতে অস্বীকার করে বলেন-আমতলী বাজারাস্থ ৫৫ গজের মধ্যে সড়কে বাকাঁ বাঁক রয়েছে তাতে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। সড়কের এ খাস জমিতে বসতবাড়ি নির্মাণ করার ফলে সড়কটি সরু ও বাকাঁ বাকঁটি সৃষ্টি হয়েছে। এ খাস জমি উন্মুক্ত হলে এ বাকাঁ বাঁকটি থাকবে না। দুর্ঘটনাও হবে না।  সওজ দিনাজপুর সড়ক বিভাগের জমিতে বসতবাড়ি নির্মাণ করে দখলের অভিযোগ
অভিযুক্ত পবিরারের একজন আনোয়ার হোসেন (৬৫)। তার সঙ্গে আমতলী বাজারে দেখা হলে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন - হ্যা জানি সড়কের খাস জমির মধ্যে আমরা বাড়ি নির্মাণ করে আছি। আমরা কোন উচ্ছেদের নোটিশ পাইনি।   
এ বিষয়ে খানসামা উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার ফিরোজ মাহমুদ জানায় সওজ দিনাজপুর সড়ক বিভাগ খানসামা-দারোয়ানী সড়কটির গোবিন্দপুর মৌজার আমতলী বাজারাস্থ সাধারন জনগণের জমির উপর অধিগ্রহনের মাধ্যমে নির্মাণ করে। গোবিন্দপুর মৌজায় আমতলী বাজারাস্থ খানসামা-দারোয়ানীর মুল সড়কের খাস খতিয়ান ভুক্ত ৪০৫২ দাগটিতে ১০.৬০একর জমির মধ্যে  ১৪ শতাংশ জমির উপরে ৮টিপরিবার অবৈধভাবে বসতবাড়ি নির্মাণ করে আছে। যেহেতু দিনাজপুর সড়ক বিভাগের সম্পত্তি,১ নম্বর খাস খতিয়ান ভুক্ত জমি সেহেতু পত্তন,লিজ কোনটাই দেওয়ার কোন অবকাশ নেই। ইতি মধ্যে খানসামা-দারোয়ানী সড়কের গোবিন্দপুর মৌজার আমতলী বাজারস্থ খাস জমির দাগটি পরিমাপ করে খুটি গাড়াও হয়েছে। আমরা তিন-চার বার উচ্ছেদের নোটিশ করেছি। এ বিষয়ে বিস্তারিত উপজেলা নির্বাহী কর্মকর্তা বলতে পারবেন।
এ সম্পর্কে উপজেলা নিবার্হী কর্মকর্তা আহমেদ মাহবুব-উল ইসলাম বলেন এ বিষয়ে কয়েকবার নোটিশ করা হয়েছে। খাস জমির সীমানা পিলার গাড়া হয়েছে। এ বিষয়ে খুব তাড়াতাড়ি ব্যবস্থা নেয়া হবে। জয়গঞ্জ গুচ্ছগ্রামটি প্রস্তাবিত রয়েছে। জয়গঞ্জ গুচ্ছগ্রামের কাজ শুরু হলে তাদেরকে স্থান্তরিত করা হবে। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft