সোমবার, ০৩ অক্টোবর, ২০২২
ওপার বাংলা
নাগরিকত্ব আইনের বিরুদ্ধে উত্তাল মেঘালয়, নিহত ১
কাগজ ডেস্ক :
Published : Saturday, 29 February, 2020 at 4:25 PM
নাগরিকত্ব আইনের বিরুদ্ধে উত্তাল মেঘালয়, নিহত ১ভারতে বিতর্কিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরোধিতায় এবার উত্তাল হয়ে উঠেছে মেঘালয় রাজ্য। শুক্রবার থেকেনাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে দেশটির উত্তর পূর্বের এই রাজ্যটি। এই আন্দোলনের জেরে ইতিমধ্যেই একজনের মৃত্যু হয়েছে।
পরিস্থিতি মোকাবিলায় রাজধানী শিলংয়ে জারি করা হয়েছে কারফিউ। মেঘালয়ের ৬ জেলায় বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা।
জানা যায়, নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী আন্দোলনে মেঘালয়ে পথে নেমেছে খাসি স্টুডেন্টস ইউনিয়ন। তাদের সঙ্গে আদিবাসী নয় যারা তাদের দফায় দফায় সংঘর্ষে উত্তাল হয়ে উঠেছে রাজধানী শিলংসহ মেঘালয়ের একাধিক জায়গা। পূর্ব খাসি হিলসে সংঘর্ষে একজনের মৃত্যু হয়েছে।
খাসি স্টুডেন্টস ইউনিয়ন এবং অ-আদিবাসী এই দুই সংগঠনের মধ্যে নাগরিকত্ব আইন এবং ইনার লাইন পারমিট নিয়ে বিবাদ চলছিল। শুক্রবার সমস্যা সমাধানে বৈঠক বসেছিলো ইছামতী এলাকায়। সেখানেই সংঘর্ষ বাঁধে দুই দলের মধ্যে। ঘটনাস্থলেই মৃত্যু হয় একজনের।
শুক্রবার থেকে দফায় দফায় সংঘর্ষে উত্তাল হয়েছে শিলংসহ মেঘালয়ের ৬ জেলা। তারপরেই বিকেল থেকে শিলং এবং এর চারপাশের এলাকাগুলোতে কারফিউ জারি করা হয়। শুক্রবার রাত ১০টা থেকে কারফিউ জারি করা হয়েছে। পাশাপাশি মেঘালয়ের ৬ জেলায় মোবাইল ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। সংঘর্ষ ছড়িয়ে পড়েছে পূর্ব জয়ন্তিয়া হিল, পশ্চিম জয়ন্তিয়া হিলস, রি ভোই, পশ্চিম খাসি হিলস, দক্ষিণ পশ্চিম খাসি হিলস এলাকায়।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft