রবিবার, ০২ অক্টোবর, ২০২২
জাতীয়
সিটি নির্বাচন বাতিলের মামলা:
সিইসিসহ ১৫ বিবাদীকে জবাব দাখিলের নির্দেশ
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 4 March, 2020 at 7:47 PM
সিইসিসহ ১৫ বিবাদীকে জবাব দাখিলের নির্দেশঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন বাতিল চেয়ে নির্বাচনী ট্রাইব্যুনালে করা মামলায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদাসহ ১৫ বিবাদীকে জবাব দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। বুধবার ঢাকার নির্বাচন ট্রাইব্যুনালের বিচারক উৎপল ভট্টাচার্য এই আদেশ দেন।
মঙ্গলবার এই ট্রাইব্যুনালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মেয়র পদপ্রার্থী প্রকৌশলী ইশরাক হোসেন বাদী হয়ে মামলা করেন। এর আগে গত সোমবার একই ট্রাইব্যুনালে ঢাকা উত্তর সিটি করপোরেশনে বিএনপির মেয়র পদপ্রার্থী তাবিথ আউয়ালও মামলা করেন। মামলায় গত ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সিটি নির্বাচনে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে ওই নির্বাচন বাতিল ও পুনরায় নির্বাচনের দাবি করা হয়েছে।
মামলায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম ও দক্ষিণ সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, উত্তর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলামসহ আটজনকে বিবাদী করা হয়েছে।
মামলার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বলেন, গত ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন ফলাফল বাতিল চাওয়া হয়েছে এবং নতুন নির্বাচন ও নির্বাচনের পরিবেশ নিশ্চিত করার আবেদন করা হয়েছে। আদালত মামলাটি গ্রহণ করেছেন এবং আগামী ২ এপ্রিল বিবাদীদের জবাব দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
গত ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটিতে ভোট হয়। দুটিতেই আওয়ামী লীগের নৌকা মার্কার প্রার্থীরা জয় পায়। প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) হওয়া ভোটে ভোটারদের সাড়া ছিল নগণ্য। দুই সিটিতে মাত্র ২৭ দশমিক ১৫ শতাংশ ভোট পড়ে।
উত্তর সিটি করপোরেশনের এক হাজার ৩১৮টি কেন্দ্রের ফলাফলে আওয়ামী লীগের আতিকুল ইসলাম পান চার লাখ ৪৭ হাজার ২১১ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির তাবিথ আউয়াল ধানের শীষে পান দুই লাখ ৬৪ হাজার ১৬১ ভোট। আতিকুল এক লাখ ৮৩ হাজার ৫০ ভোটে তাবিথকে পরাজিত করেন।
অপর দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে এক হাজার ১৫০ কেন্দ্রে আওয়ামী লীগের ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস চার লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট পেয়ে জয়ী হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রকৌশলী ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পান দুই লাখ ৩৬ হাজার ৫১২ ভোট।
‘ডিজিটাল কারচুপির’ অভিযোগ এনে ভোটের এই ফলাফলকে প্রত্যাখ্যান করে বিএনপি ভোটের পরের দিন অর্থাৎ ২ ফেব্রুয়ারি ঢাকা শহরে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে।
এর মধ্যে গত ২৭ ফেব্রুয়ারি ঢাকার দুই মেয়রকে শপথবাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন দুই সিটির কাউন্সিলররাও শপথ নেন। যদিও সিটি করপোরেশনের আইন অনুযায়ী, দুই মেয়র ও কাউন্সিলরদের আগামী মে মাসের মাঝামাঝিতে দায়িত্ব নিতে হবে।
এই অবস্থার মধ্যেই ভোটের ফলাফল বাতিল চেয়ে মামলা করলেন বিএনপির দুই মেয়র পদপ্রার্থী।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft