বুধবার, ১৮ মে, ২০২২
তথ্য ও প্রযুক্তি
বাথরুমের চেয়েও নোংরা টিভি রিমোট
কাগজ ডেস্ক :
Published : Friday, 13 March, 2020 at 6:57 AM
বাথরুমের চেয়েও নোংরা টিভি রিমোটএটি এমন একটি জিনিস যা বেশিরভাগ মানুষই হাতে নেওয়ার আগে দুবার ভাবেন না। কিন্তু দৈনন্দিন ব্যবহারের এই টিভি রিমোট বাথরুমের সিটের চেয়ে বেশি নোংরা হতে পারে বলে নতুন একটি গবেষণা সতর্ক করেছে।
এসসিএস পরিচালিত গবেষণায় বলা হয়েছে, আপনার টিভি রিমোটটি আপনার টয়লেটের চেয়ে ২০ গুণ বেশি নোংরা হতে পারে।
গবেষণায় বিজ্ঞানীরা ব্যাকটেরিয়া, ইস্ট, মোল্ডসহ বিভিন্ন জীবাণু কী পরিমাণে গৃহস্থালি জিনিসপত্রে জমে থাকে তা বিশ্লেষণ করেন। এর মধ্যে অন্তর্ভুক্ত ছিল টিভি রিমোট, ময়লা ফেলার ঝুড়ির ঢাকনা, বেডরুমের কার্পেট, লিভিংরুমের কার্পেট এবং টয়লেট সিট।
বিশ্লেষণে এগুলোর মধ্যে সবচেয়ে নোংরা হিসেবে টিভি রিমোটকে দেখা যায়। রিমোটের প্রতি স্কয়ার সেন্টিমিটারে ব্যাকটেরিয়া ও ইস্টের পরিমাণ ছিল ২৯০ ইউনিট, পাশাপাশি মোল্ডের ‘ভারী’ স্তর ছিল। অন্যদিকে টয়লেট সিটে পরিমাণ ছিল মাত্র ১২.৪ ইউনিট ও মোল্ডের ‘হালকা’ স্তর ছিল।
এসসিএসের একজন মুখপাত্র ডেল গিলস্পি বলেন, ‘আমাদের গবেষণার ফলাফলগুলো অবাক করার মতো, বিশেষ করে টিভি রিমোটগুলোতে চরম পরিমাণে ব্যাকটেরিয়া, ইস্ট ও মোল্ডের আশ্রয়স্থল দেখা গেছে। যখন গৃহস্থালি জিনিসপত্র পরিষ্কার করার বিষয়টি আসে তখন টিভি রিমোটকে প্রায়ই উপেক্ষা করা হয়। ফলে এটি বাসার অন্যতম একটি নোংরা জিনিসে পরিণত হয়।’
তিনি আরো বলেন, ‘টিভি রিমোট আদতে এতো বেশি পরিমাণে নোংরা হতে পারে, যা সত্যিই অবাক করার মতো। এই জিনিসটি বেশিরভাগ মানুষ এবং শিশুদের প্রতিদিনই সংস্পর্শে আসে। এখন থেকে এটিকে নিয়মিত পরিষ্কার রাখার জন্য প্রত্যেকের চেষ্টা করা উচিত।’



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft