রবিবার, ০৭ আগস্ট, ২০২২
আন্তর্জাতিক সংবাদ
করোনা নিয়ে চীন-যুক্তরাষ্ট্র বাগযুদ্ধ চরমে
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 13 March, 2020 at 4:24 PM
করোনা নিয়ে চীন-যুক্তরাষ্ট্র বাগযুদ্ধ চরমেবিশ্ব জুড়ে করোনাভাইরাসের সংক্রমণের আতঙ্ক তীব্র হয়ে ওঠেছে। প্রতিদিনই নতুন নতুন দেশে এই ভাইরাস সংক্রামিত হওয়ার খবর মিলছে। এ অবস্থায় করোনার নাম ও উৎপত্তিস্থল নিয়ে বাগযুদ্ধে লিপ্ত হয়েছে দুই প্রতিদ্বন্দ্বী দেশ যুক্তরাষ্ট্র ও চীন। সূত্র: আনন্দবাজার
যুক্তরাষ্ট্রের অভিযোগ, এই ভাইরাস চীনের উহান প্রদেশ থেকেই সর্বত্র ছড়িয়ে পড়েছে। সেই অভিযোগ প্রত্যাখ্যান করে চীন বলেছে, মার্কিন সেনারাই উহানে করোনাভাইরাস নিয়ে এসেছে। এ ব্যাপারে আমেরিকার জবাবদিহিও চেয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে এ ব্যাপারেতাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া জানায়নি ট্রাম্প প্রশাসন।
যুক্তরাষ্ট্র করোনাভাইরাসকে ‘উহান ভাইরাস’নাম দেওয়ায় রীতিমতো ক্ষুব্ধ চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা এই নামকরণকে ‘ঘৃণ্য’ ও ‘অপমানজনক’বলে নিন্দা করেছে। ফলে, বাণিজ্য যুদ্ধের পর করোনাভাইরাস নিয়ে এ বার চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক বাগযুদ্ধ ক্রমেই জোরালো হচ্ছে।
শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান টুইটে অভিযোগ করে বলেন, ‘মার্কিন সেনারাও উহানে করোনাভাইরাস এনে থাকতে পারে। এ ব্যাপারে মানুষকে সব তথ্য জানানো উচিত।’
ঝাও তার টুইটে জানান, আমেরিকায় প্রায় সাড়ে তিন কোটি মানুষ ফ্লু-তে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২০ হাজার মানুষের। মার্কিন কংগ্রেসে আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান রবার্ট রেডফিল্ড জানিয়েছেন, মার্কিন নাগরিকদের ফ্লু-তে মৃত্যু হয়েছে বলে প্রাথমিক ভাবে সন্দেহ করা হয়েছিল, পরে দেখা গিয়েছে তাদের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে।
তাই ঝাওয়ের দাবি, যুক্তরাষ্ট্রকেই এ ব্যাপারে জবাবদিহি করতে হবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft