শনিবার, ২৫ জুন, ২০২২
আন্তর্জাতিক সংবাদ
করোনা: এভারেস্ট অভিযান বাতিল করলো নেপাল
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 13 March, 2020 at 7:41 PM
করোনা: এভারেস্ট অভিযান বাতিল করলো নেপালবিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এটা ঠেকাতে এভারেস্টসহ সকল পর্বত শৃঙ্গে আরোহণ অভিযান বন্ধ ঘোষণা করলো নেপাল সরকার।
শুক্রবার নেপাল সরকারের পর্যটনমন্ত্রী যোগেশ ভাট্টারাই এক সংবাদ সম্মেলনে বলেন, ‘মার্চ থেকে মে পর্যন্ত সব ধরনের পর্বোতারোহণ বাতিল করা হলো। এবারের পাহাড়ে উঠার মৌসুম বন্ধ।
এসময় সাংবাদিকরা তার কাছে জানতে চান, করেনার কারণেই এই সিদ্ধান্ত নেয়া হলো কি না। জবাবে তিনি কেবল বলেন, ‘এটি একটি সতর্কতামূলক ব্যবস্থা।’
নেপালে এ পর্যন্ত মাত্র একজন করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। চীনে পড়তে গিয়ে করোনায় সংক্রামিত হন ওই ছাত্র। এছাড়া করোনা পরীক্ষা করা হয়েছে আরও সাড়ে ৪শ মানুষকে।
এদিকে পাহাড়ে উড্ডয়ন বন্ধ করার পাশাপাশি বিদেশী পর্যটকদের ভিসা দেওয়া বন্ধ করতে বলা হয়েছে।
এর আগেই চীনের অংশে এভারেস্ট অভিযান বন্ধ করেছে বেইজিং সরকার।
এর আগে ২০১৪ সালে বেশ কয়েকটি দুর্ঘটনার জন্য মাঝ পথে এভারেস্ট অভিযান বন্ধ হয়েছিল। তারপর ২০১৫ সালে ভয়াবয় ভূমিকম্পের কারণেও অভিযান শুরুর দু-তিনদিনের মধ্যেই সব অভিযান বাতিল করতে হয়েছিল। এবার একেবারেই মৌসুম শুরুর আগেই ধাক্কা।
এই বছরে পর্বতশৃঙ্গ অভিযান বন্ধ থাকার ফলে ৩০০ কোটি টাকার আর্থিক ক্ষতির মুখে পড়তে চলেছেন নেপালের পর্যটন ব্যবসার সাথে যুক্ত লোকজন। বড় মাপের আর্থিক ক্ষতি গুণতে হবে নেপল সরকারেরও । এভারেস্ট অভিযানের ক্ষেত্রে বিদেশি অভিযাত্রীদের অনুমতির জন্য সরকারকে দিতে হয় এগারো হাজার ডলার। পর্যটনের এই খাত থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকে হিমালয়ের কোলে গড়ে উঠা এই দেশটি। সূত্র: রয়টার্স




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft