শনিবার, ২৫ জুন, ২০২২
আন্তর্জাতিক সংবাদ
তুরস্কে প্রথম করোনা রোগী শনাক্ত, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 13 March, 2020 at 7:35 PM
তুরস্কে প্রথম করোনা রোগী শনাক্ত, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণাবিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে উদ্বেগ বেড়েই চলেছে।সারা বিশ্বে মৃত্যু হয়েছে প্রায় ৫০০০ জনের। আক্রান্ত ১ লক্ষ ৩৪ হাজার ৮১৮ জন। তবে আক্রান্তদের মধ্যে ৭০ হাজারেরও বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন।এবার তুরস্কে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে দেশটি। তুরস্কের কর্তৃপক্ষ বৃহস্পতিবার জানিয়েছে, আগামী সোমবার (১৬ মার্চ) থেকে দেশটির সব স্কুল ও বিশ্ববিদ্যালয় থাকবে। দেশটিতে একজন ব্যক্তির শরীরে করোনা শনাক্তের পর তুরস্কের সরকার এ সিদ্ধান্ত নিলো। খবর মিডল ইস্ট আইয়ের।
তুর্কি কর্তৃপক্ষ জানিয়েছে, আপাতত খেলাধূলা চলবে তবে মাঠে কোনও দর্শক থাকতে পারবে না। আর সরকারি কর্মকর্তা-কর্মচারীরা নির্দিষ্ট অনুমতির ভিত্তিতে দেশের বাইরে যেতে পারবে।
তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানের সভাপতিত্বে দেশটি কর্মকর্তাদের পাঁচ ঘণ্টার এক বৈঠকের পর এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেছেন, প্রাথমিক ও মাধ্যমিক স্কুল ১৬ মার্চ থেকে এক সপ্তাহ পর্যন্ত বন্ধ থাকবে। এর পরের সপ্তাহ একটি অনলাইন প্লাটফর্ম ও টিভির মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান অব্যাহত রাখবে শিক্ষা মন্ত্রণালয়।
বিশ্ববিদ্যালয়গুলো তিন সপ্তাহ বন্ধ থাকবে বলেও জানান কালিন। মঙ্গলবার তুরস্কে একজন করোনায় আক্রান্ত রোগী পাওয়ার পর এমন পদক্ষেপ নিলো দেশটির কর্তৃপক্ষ।
কালিন বলেন, ওই রোগীর অবস্থা স্থিতিশীল আছে এবং তার পরিবারের সদস্যরা সুস্থ আছেন, তবে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তিনি আরও বলেন, এপ্রিলের শেষ পর্যন্ত অনুষ্ঠিত হতে যাওয়া কোনও ফুটবল ম্যাচেই দর্শক থাকতে পারবে না। এদিকে এরদোয়ানের বিদেশ সফরও অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।
অন্যদিকে, তুরস্কে করোনায় আক্রান্ত রোগী শনাক্তের পর দেশটির ইস্তাম্বুল ও আঙ্কারার মতো বড় শহরগুলোর সুপারমার্কেট ও মুদি দোকানে পাস্তা ও টয়লেট পেপারের সঙ্কট দেখা দিয়েছে। আক্রান্ত হলে সেলফ আইসোলেশনে বা কোয়ারেন্টাইনে থাকতে হবে, এমন আশঙ্কায় সবাই ব্যাপক হারে এগুলো কেনায় সঙ্কট তৈরি হয়েছে।
প্রসঙ্গত, চীনের প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ কমে আসলেও এটি আতঙ্ক ছড়াচ্ছে বিশ্বের অন্যান্য দেশগুলোতে। বিশ্বজুড়ে এ পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৯৭৩ জন। ইতালিতে একদিনে আড়াই হাজারেরও বেশি মানুষ প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন । ইরান, স্পেন, দক্ষিণ কোরিয়াতেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft