শনিবার, ২৫ জুন, ২০২২
জাতীয়
করোনা:
ভুল তথ্য দিলে আইনি ব্যবস্থা : ফ্লোরা
কাগজ ডেস্ক :
Published : Friday, 13 March, 2020 at 8:15 PM
ভুল তথ্য দিলে আইনি ব্যবস্থা : ফ্লোরাপ্রাণঘাতী করোনা ভাইরাস সম্পর্কে ভুল তথ্য দিলে সংক্রামক রোগ আইন প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।
শুক্রবার সকাল সোয়া ১০টার দিকে রাজধানীর মহাখালীতে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।
ফ্লোরা বলেন, যারা বিদেশ থেকে আসছেন, তারা অন্তত ১৪ দিন নিজের ঘরে থাকুন। আমরা অনেক ক্ষেত্রে দেখছি, তারা কোয়ারেইন্টাইনে থাকছেন না। এতদিন তাদেরকে এ ব্যপারে অনুরোধ করেছি। কিন্তু সরকারের সহানুভূতিশীল পদক্ষেপ তারা মানছেন না। তাই এবার সংক্রামক ব্যাধি আইন প্রয়োগ করতে পারি।
আইইডিসিআর পরিচালক বলেন, করোনা ভাইরাস আক্রান্তের পর যে দু’জন সুস্থ হয়েছেন, তাদের মধ্যে একজন বাড়ি চলে গেছেন। বাকি দুইজন বাড়ি চলে যাওয়ার মতো অবস্থায় আছেন। কিন্তু একজনের বাড়িতে সমস্যার কারণে তিনি যেতে পারছেন না। আর তৃতীয় একজনের শরীরে এখনও ভাইরাসের সংক্রমণ রয়ে গেছে। পরীক্ষায় এখন তার রিপোর্ট নেগেটিভ আসেনি।
নতুন করে করোনা আক্রান্ত কাউকে পাওয়া যায়নি জানিয়ে ডা. ফ্লোরা বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত নতুন কেউ আর শনাক্ত হয়নি। আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি।
এদিকে সৌদি আরবে যেতে করোনামুক্ত স্বাস্থ্য সনদের দরকার নেই বলেও জানান তিনি। আইইডিসিআর পরিচালক বলেন, করোনার জন্য খোলা হটলাইনে মোট ৪ হাজার ২১২টি কল এসেছে। তবে নাম্বার ব্যস্ত পাওয়ার অভিযোগ রয়েছে বলে তিনি জানান।
এসময় উপসর্গ রয়েছে এমন কাউকে আইইডিআরে সরাসরি না গিয়ে হটলাইনে যোগাযোগের পরামর্শ দিয়ে তিনি বলেন, কারও শরীরে করোনাভাইরাসের উপসর্গ যদি থাকে এবং তিনি যদি সরাসরি আসেন তবে সুস্থ কেউও আক্রান্ত হতে পারেন।
এর আগে গত ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্ত করা হয়। আক্রান্তদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ। এর মধ্যে দুজন ইতালিফেরত। এদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft