শনিবার, ২৫ জুন, ২০২২
জাতীয়
দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 18 March, 2020 at 5:10 PM
দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুপ্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রথম একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা বিভাগ আইইডিসিআর’র পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।
বুধবার বিকেল ৩টা ৪৫ মিনিটের দিকে রাজধানীর মহাখালীতে নিয়মিত ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।
ফ্লোরা বলেন, যিনি মারা গেছেন তার বয়স ৭০ এর বেশি। তিনি ফুসফুস, কিডনি, হৃদপিন্ডের সমস্যা ভুগছিলেন। বুধবার তিনি মৃত্যুবরণ করেন। স্বাস্থ্য সতর্কতা মেনে তাকে দাফন করা হবে।
আইইডিসিআর পরিচালক জানান, নতুন আক্রান্তের সংখ্যা ৪ জন। আক্রান্তদের ৩ জন পুরুষ আর একজন নারী। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১৪ জনে দাঁড়িয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে ৩ জন বিদেশ ফেরত। অপরজন বিদেশ ফেরত একজনের পরিবারের সদস্য।
তিনি আরও জানান, এখন পর্যন্ত ১৬ জন আইসোলেশনে আছেন। আর ৪২ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
সেব্রিনা বলেন, বারণ করা সত্ত্বেও আইইডিসিআরে আরও ২৫ জন এসেছিল পরীক্ষা করাতে। নতুন করে ৪৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এনিয়ে মোট ৩৪১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।
এ সময় তিনি বলেন, বিদেশ থেকে ফেরার পর ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকুন। না হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে সেটা নেওয়া শুরু হয়েছে।
এখন থেকে হটলাইনের পাশাপাশি ইমেইল ও ফেসবুকেও যোগাযোগ করা যাবে। এছাড়া একটি অ্যাপ ডেভেলপ করা হচ্ছে বলেও জানান আইইডিসিআর পরিচালক।
ব্রিফিংয়ে অসুস্থ অবস্থায় গণপরিবহন ব্যবহার করা পরিহার করতে বলা হয়েছে। বাড়িতে বয়স্ক অসুস্থ ব্যক্তিদের প্রতি আরও বেশি যত্নবান ও তাদেরকে সতর্কতার সঙ্গে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।
প্রসঙ্গত, প্রাণঘাতী করোনা ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৭৯৮৪ জনের মৃত্যু হয়েছে। ১৬৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এই ভাইরাস শুধু চীনেই মারা গেছেন ৩২২৬ জন। এর পর সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা ২১৫৮ জনে দাঁড়িয়েছে।
ইতালিতে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৩৪৫ জন, নতুন করে আক্রান্ত হয়েছেন সাড়ে ৩৫০০ জনেরও বেশি। এরপরেই রয়েছে ইসলামিক দেশ ইরান। দেশটিতে একদিনে মারা গেছেন ১৩৫ জনসহ মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯৮৮ জন।
ইতালির পর স্পেন, জার্মানি, ফ্রান্সের অবস্থাও খুব করুণ। স্পেনে গত ২৪ ঘণ্টায় ১৯১ জনের মৃত্যুসহ মোট মৃত্যু ৫৩৩ জনের। এছাড়া জার্মানিতে ২৬ জন, ফ্রান্সে ১৭৫ জন, যুক্তরাষ্ট্রে ১০৩ জন, দক্ষিণ কোরিয়ায় মৃত্যু ৮১ জনের মৃত্যু হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft