বুধবার, ১৮ মে, ২০২২
জাতীয়
মংলা বন্দরের বে-টার্মিনাল পরিধি বাড়ানোর সুপারিশ
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 18 March, 2020 at 9:01 PM
মংলা বন্দরের বে-টার্মিনাল পরিধি বাড়ানোর সুপারিশমংলা বন্দরের বে-টার্মিনালের পরিধি বাড়িয়ে কুমিরা পর্যন্ত এক্সটেনশনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বৈঠকে সুপারিশ করা হয়। এছাড়া ওই এলাকায় একটি বিমানবন্দর নির্মাণের ওপরও গুরুত্ব দেয়া হয়।
বুধবার (১৮ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২০তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রনজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা বৈঠকে অংশ নেন।
বৈঠকের শুরুতে সভাপতি গতকাল ১৭ মার্চ অত্যন্ত জাকজমকপূর্ণভাবে স্বল্প পরিসরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন এবং জনগণ এতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করায় আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও উন্নয়নের জন্য বঙ্গবন্ধুর অবদান স্মরণ করা হয়। সভাপতি স্বতঃস্ফূর্তভাবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করার জন্য সকলকে ধন্যবাদ জানান।
বৈঠকে পায়রা বন্দর কর্তৃপক্ষ গৃহীত বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও এর অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে অবহিত করা হয় যে, প্রকল্প এলাকায় যেসব পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদেরকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণপ্রাপ্তরা বন্দরে কাজ করার সুযোগ পাবেন। এতে পরিবারগুলো উপকৃত হওয়ার পাশাপাশি প্রশিক্ষিত জনবলের কারণে বন্দরের সক্ষমতা বৃদ্ধি পাবে।
বৈঠকে বন্দরের নিকটবর্তী স্থানে একটি বিমানবন্দর থাকার প্রয়োজনীয়তা তুলে ধরা হয়। এ বিষয়ে ইতিপূর্বেও কমিটিতে আলোচনা হয়েছে। বন্দরের বিদ্যমান রাস্তাগুলোকে আরও প্রশস্ত ও উন্নত করার উপরও গুরুত্বারোপ করা হয়। এর দুই একটি রাস্তাকে রানওয়ে হিসেবে ব্যবহার করা যেতে পারে এবং পাশে বিমানের অফিস থাকতে পারে। তাতে খরচও কম হবে। তিনটি বন্দরেই যাতায়াতের সুবিধার জন্য হেলিকপ্টার ও হোভারক্র্যাফটের ব্যবস্থা থাকা উচিৎ বলে মতামত ব্যক্ত করা হয়। বিশ্বের অনেক দেশেই এ ব্যবস্থা রয়েছে বলে জানানো হয়।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft