সোমবার, ১০ মে, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
করোনা প্রতিরোধ
তরুণদের উদ্যোগে বাড়ি বাড়ি জীবাণুনাশক স্প্রে
কাগজ সংবাদ :
Published : Monday, 30 March, 2020 at 6:54 PM
তরুণদের উদ্যোগে বাড়ি বাড়ি জীবাণুনাশক স্প্রে চাকরি ও নানান শ্রেণিপেশার সাথে যারা জড়িত সবাই এখন যার যার বাড়িতে। কাজের চাপে খুব বেশি করোনা ভাইরাস নিয়ে পড়াশোনা করতে পারেননি তারা। করোনা নিয়ে কিছু একটা করা দরকার তাও বুঝতে পারছিলেন না গ্রামের এ তরুণরা। তবে গ্রামের কয়েকজন বড় ভাই মিলে প্রায় ২০-২৫ তরুণ সোমবার সকালে বসে পড়েন একটি চৌকির উপর। কি করা যায় তা নিয়ে আলোচনায় বসেন তারা। ঘটোনাটি যশোরের বাঘারপাড়া উপজেলার বলরামপুর গ্রামের।
প্রথমেই গ্রামের পলাশ বিশ্বাস নামে এক বড় ভাই করোনা ভাইরাসের মারত্বক ছোবল সম্পর্কে তাদের অবগত করেন। সবাই মনোযোগ দিয়ে শুনে সাথে সাথে সবাই বলে ওঠে তাদের কি করা উচিত সেটাই এখন জানা দরকার। সবার সম্মতিতে সিদ্বান্ত হয় গ্রামের প্রতি বাড়ি বাড়ি গিয়ে তাদের বাথরুম, টিউবয়েলের আশ-পাশ, ঘরের বারান্দা, বাড়িতে রাখা ছোট-বড় যানবাহনে স্প্রে মেশিন দিয়ে জীবাণুনাশক ওষুধ ছিটানোর।
যে কথা সেই কাজ, সিদ্বান্ত হয় আগামীকাল (আজ ৩১ মার্চ) সকালে চারটি টিম করে বাড়ি বাড়ি গিয়ে স্প্রে করতে হবে। কিন্তু কেউ কেউ বলে উঠলো না এখনই করতে হবে। তাই বলে নিজ বাড়িতে থাকা (নিজেদের ক্ষেতে কাজে ব্যবহৃত) স্প্রে মেশিন আনতে চলে যায় শিমুল দেবনাথ, রিপন বিশ্বাস, অর্জুন বিশ্বাস, উত্তম বিশ্বাস, চঞ্চল বিশ্বাস, পলাশ বিশ্বাস, প্রশান্ত বিশ্বাস (পোশান), মিঠুন বিশ্বাস, দীলিপ বিশ্বাস, গৌতম বিশ্বাস, নিতাই চন্দ্র বিশ্বাসসহ আরও অনেকে। কেউ কেউ ব্লিসিং পাউডার আর ডিটারজেন্ট পাউডার দিয়ে তরল ওষুধ তৈরি করতে থাকে। এ সময় গ্রামের আরও অনেক তরুণ মেনে পড়েন এ কাজে।
এ ব্যাপারে পলাশ বিশ্বাস বলেন, গ্রামের মানুষ করোনা সম্পর্কে খুব বেশি ভাল ধারণা রাখে না। যার কারণে এর বিস্তারও হতে পারে আরও বেশি। এ জন্যে করোনা থেকে নিজেদের রক্ষার্থে তারা এ উদ্যোগ নিয়েছেন। দু’দিন পরপর বাড়ি বাড়ি, যাতায়াতের রাস্তা, গ্রামের ছোট-বড় দোকানপাট, বসার জায়গায় তরল ওষুধ দিয়ে স্প্রে করা হবে। একই সাথে যারা বাইরে থেকে গ্রামের ঢুকবে তাদের গায়েও স্প্রে করা হবে। এমনকি তাদের ব্যবহৃত গাড়িটিতেও।
এদিকে গ্রামের তরুণদের এ উদ্যোগে সন্তোষ প্রকাশ করেন পরিতোষ দেবনাথ, অভিমান্য বিশ্বাস, সমীর বিশ্বাস, ভজন বিশ্বাস, বিষ্ণু কুমার বিশ্বাস, তপন বিশ্বাস, নারায়ণ বিশ্বাস, নন্দলাল বিশ্বাস। তারও এদের পাশে এসে নানান উৎসাহ দেন।
তবে অনেকেই বলেছেন, জনপ্রতিনিধিরা কি করবেন তার দিকে তাকিয়ে না থেকে, তারা নিজেরাই এ কাজে নেমে পড়েছেন। তাদের দাবি প্রতিটি গ্রামে পরিষ্কার-পরিচ্ছন্নতা শুরু করলে করোনা ভাইরাস থেকে জনগনকে রক্ষা করা যাবে। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft