শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
মোদির কাছে করোনার ‘ওষুধ’ চেয়েছেন ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 5 April, 2020 at 6:27 PM
মোদির কাছে করোনার ‘ওষুধ’ চেয়েছেন ট্রাম্পকরোনাভাইরাস ছড়িয়ে পড়েছে ২০০টিরও বেশি দেশে। আক্রান্ত হয়েছে ১২ লাখের বেশি মানুষ। মৃত্যু হয়েছে প্রায় ৬৫ হাজার মানুষের। তিন মাসেই বিশ্ববাসীকে ভয়ঙ্কর রূপ দেখিয়েছে করোনা। এই ভাইরাসের প্রতিষেধক এখনও আবিষ্কার হয়নি। কয়েকটি দেশ করোনারোধী চিকিৎসায় এইডসের ওষুধ ব্যবহার করেছিল। সম্প্রতি ভারত জোর দিয়েছে ম্যালেরিয়া রোগের ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের দিকে। আর এটি আশাবাদী করে তুলেছে করোনায় সবচেয়ে বেশি সংক্রমিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে।
রোববার পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ লাখের বেশি, মৃত্যু ছাড়িয়েছে ৮ হাজার। এই কঠিন সময়ে দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে পড়েছে মার্কিনিরা। কোভিড-১৯ রোগের চিকিৎসায় ট্রাম্প চাইছেন হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করতে। ম্যালেরিয়ার এই প্রতিষেধক সরবরাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনুরোধ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।
হোয়াইটহাউজে করোনাভাইরাস টাস্কফোর্সের সংবাদ সম্মেলনে এ কথা জানান ট্রাম্প, আজ ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা হয়েছে। হাইড্রক্সিক্লোরোকুইনের জন্য যুক্তরাষ্ট্রের অর্ডার গুরুত্ব দিয়ে বিবেচনা করছে ভারত।
নিজেও করোনার চিকিৎসায় এ ট্যাবলেট ব্যবহার করবেন জানালেন মার্কিন প্রেসিডেন্ট। বললেন, আমিও এটা নিতে পারি, আমার চিকিৎসকদের সঙ্গে কথা বলতে হবে। ভারত অনেক তৈরি করে এটা। তাদের শতকোটি জনগণের জন্যও অনেক দরকার। হাইড্রক্সিক্লোরোকুইন, ম্যালেরিয়ারোধী ওষুধ। তারা যদি আমাদের চাহিদামতো এটি সরবরাহ করে আমি তা গ্রহণ করবো।
ম্যালেরিয়ার এ প্রতিষেধক ও ফর্মূলা কাউকে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সরকার। তবে আমেরিকার সংকটে তাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন মোদি। ভারতীয় প্রধানমন্ত্রী বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে অনেকক্ষণ কথা হয়েছে। আমাদের মধ্যে ভালো আলোচনা হয়েছে এবং কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে ভারত-যুক্তরাষ্ট্র জুটি বেঁধে পূর্ণ শক্তি প্রয়োগ করবে বলে একমত হয়েছি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft