বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২
আন্তর্জাতিক সংবাদ
উহানের ল্যাব থেকেই ছড়িয়েছিল করোনা?
এবার চীনকে এক হাত নিল ইংল্যান্ড
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 7 April, 2020 at 10:25 AM
উহানের ল্যাব থেকেই ছড়িয়েছিল করোনা?চীন থেকেই যে করোনা ভাইরাস যে ছড়িয়েছিল সে সম্পর্কে একপ্রকার নিশ্চিত সারা বিশ্ব। অনেকেরই বক্তব্য, চীনের উহানের ল্যাব থেকেই ছড়িয়েছিল এই মারণ ভাইরাস, যদিও এর কোনও প্রমাণ এখনও মেলেনি। তবে এই ধারণাকে খুব সম্ভবত বিশ্বাস করতে চলেছে ব্রিটেনও। এর আগে অবশ্য মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বারেবারেই এব্যাপারে চীনকে দোষী ঠাউরিছেন, এবার সেই একই রাস্তায় ইংল্যান্ডও।
ব্রিটেনের মন্ত্রীরা মনে করছেন, উহানের ল্যাব থেকেই ছড়িয়ে পরেছে এই মারণ ভাইরাস। প্রথম দিকে বলা হচ্ছিল, উহানে পশুদের বাজার থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়েছিল মানবদেহে, কিন্তু একই সঙ্গে ল্যাব থেকে ছড়িয়ে পড়ার ধারণাটিকে উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।
সংবাদমাধ্যম ডেইলি মেইলকে একটি স্বাক্ষাৎকারে ব্রিটেনের কোবরা কমিশনের জানিয়েছেন, উহানের গবেষণাগারে এই মারণ ভাইরাস তৈরির সম্ভাবনাকে কোনও ভাবেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না।
উহান শহরেই রয়েছে চীনের অত্যাধুনিক গবেষণাগার। যা কিনা আবার উহানের পশু বাজার থেকে কয়েক মাইল দূরে। সব মিলিয়ে মারণ ভাইরাস করোনা নিয়ে ফের একবার কিছুটা হলেও চাপে পরে গেল চীন। কারণ, এর আগে ইসরায়েলি ও মার্কিন বিজ্ঞানীরা চীনা ল্যাবকে দোষী বানালেও এবার ওই একই রাস্তা নিল ব্রিটেনও।
তবে ব্রিটেনের এই অভিযোগকে একেবারে নাকচ করে দিয়েছে ব্রিটেনের চীনা দূতাবাস। চীনা রাষ্ট্রদূত জেং রংয়ে এই ধরনের অভিযোগকে সম্পূর্ণ মিথ্যা দাবি করে জানিয়েছে, চীনে গবেষণাগারেই যদি এই ভাইরাসের জন্ম হত, তবে চীনে এত প্রাণহানি হত না। তিনি বলেন, চীন বিশ্বের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে সমস্ত দেশকে এই মহামারি মোকাবেলায় সাহায্য করছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft