রবিবার, ১৮ এপ্রিল, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
সৌদির ৯ শহরে কারফিউ জারি
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 7 April, 2020 at 12:10 PM
সৌদির ৯ শহরে কারফিউ জারিপ্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রাজধানী রিয়াদ ও প্রধান শহর জেদ্দাসহ নয় শহরে ২৪ ঘণ্টার কারফিউ জারি করেছে সৌদি আরব সরকার।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছে, মঙ্গলবার থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এসব শহরে কারফিউ বলবৎ থাকবে। কারফিউ চলাকালে ঘর থেকে বের হওয়া বা প্রবেশ করা সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছে।
যেসব শহরে কারফিউ জারি করা হয়েছে সেগুলো হলো- রিয়াদ, তাবুক, দাম্মাম, দাহরান, হুফুফ, জেদ্দা, তায়েফ, কাতিফ ও খোবারে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লে. কর্নেল তালাল আল শালহুব জানান, যে কোনো সামাজিক যোগাযোগমাধ্যমের সেলিব্রেটিও কারফিউর আওতাধীন। তাদেরও কারফিউ থেকে বাদ দেয়া হয়নি। তাই কোনো বিখ্যাত সেলিব্রেটি কারফিউ আইন অমান্য করলে তাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে।
তিনি সবাইকে সতর্ক করে বলেন, কারফিউ অমান্য করলে পাবলিক প্রসিকিউশন হিসেবে প্রথমে ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে। এছাড়া কারফিউর মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যক্রমের ছবি তোলা বা ভিডিও করা হলে ৫ বছরের জেল এবং ৩০ লাখ রিয়াল জরিমানা করা হবে।
তবে একান্ত জরুরি চিকিৎসাসেবা, খাদ্যদ্রব্য কেনাকাটা ও ব্যাংকিং সেবার জন্য যার যার নির্দিষ্ট বসতি এলাকার ভেতরে অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে (সকাল ৬টা থেকে বিকাল ৩টার মধ্যে) বের হওয়া যাবে। এজন্য কেবল প্রাপ্তবয়স্করা বাড়ি থেকে বের হতে পারবেন।
বাইরে যেতে হলে প্রতি গাড়িতে চালকসহ আরেকজন অর্থাৎ মাত্র দুজন থাকতে পারবে।
তবে মুদি দোকান, ফার্মেসি, ফিলিং স্টেশন, ব্যাংক, গ্যাস স্টেশন, সার্ভিস অ্যান্ড মেইন্টেন্যান্স প্রতিষ্ঠান, প্লাম্বিং- ইলেক্ট্রিক- এসি টেকনিশিয়ানের কাজে নিয়োজিত ও পানি সরবরাহের কাজে নিয়োজিত কোম্পানিগুলো কারফিউ আওতার বাইরে থাকবে। এছাড়া ওইসব শহরে সকল প্রকার ব্যবসায়িক কার্যক্রম নিষিদ্ধ থাকবে।
এর আগে ধর্মপ্রাণ মুসলমানদের ঢল ঠেকাতে সৌদি আরবের দুই পবিত্র নগরী মক্কা ও মদীনাতে কারফিউ আরোপ করা হয়েছে।
এদিকে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় (৬ এপ্রিল বিকাল ৪টা পর্যন্ত) দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ১৩৮ জন। এ নিয়ে দেশটির মোট ২ হাজার ৫২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হলেন। এছাড়া এতে সোমবার পর্যন্ত মারা গেছেন মোট ৩৮ জন। সূত্র: খালিজ টাইমস




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft