শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
করোনা পরিস্থিতি সামনে আরও ভয়ঙ্কর হবে : ডব্লিউএইচও
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 21 April, 2020 at 10:38 AM
করোনা পরিস্থিতি সামনে আরও ভয়ঙ্কর হবে : ডব্লিউএইচওবিশ্বের কয়েকটি দেশে করোনা পরিস্থিতির বেশ উন্নতি হয়েছে। ফলে ইরানসহ বেশ কিছু দেশ লকডাউন তুলে নিয়েছে। আগামী মাসে বিভিন্ন অঙ্গরাজ্যের ওপর থেকে লকডাউন তুলে নেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র-ও। এই অবস্থায় বিশ্ববাসীকে সতর্ক করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস আধানম ঘেব্রেইয়েসুস।
তিনি এক বিবৃতিতে বলেন, করোনাভাইরাসের চরম পরিস্থিতি আসতে এখনও বাকি আছে। সামনে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠবে বলেও তিনি সতর্ক করে দিয়েছেন।
ড. টেড্রস ১৯১৮-র স্প্যানিশ ফ্লু এর প্রসঙ্গ টেনে এনে বলেন, করোনাভাইরাস এর চেয়েও সাংঘাতিক। তিনি জেনিভার সংবাদমাধ্যমকে বলছেন, করোনা ভাইরাস খুবই সাংঘাতিক। ১৯১৮-র ফ্লুতে ১০ কোটি মানুষের মৃত্যু হয়েছিল।
তিনি আরও বলেন, ‘এখন আমাদের প্রযুক্তি উন্নত। আমরা এই বিপর্যয়কে নিয়ন্ত্রণে আনতে পারি। আমাদের সেই ক্ষমতা এখন আছে। কিন্তু বিশ্বাস করুন, সামনে পরিস্থিতি আরও খারাপ হবে।’
তিনি সতর্ক করে দিয়ে বলছেন, ‘আমাদের আরও ভয়াবহ পরিস্থিতি দেখা বাকি আছে। তাই এটা আমাদের আটকাতে হবে। এখনও অনেকে বুঝতে পারছেন না কতটা সাংঘাতিক এই ভাইরাস।’
তবে ড. ট্রেডস ঠিক কী কারণে মনে করছেন এই পরিস্থিতি আরও খারাপ হতে পারে সে ব্যাপারে স্পষ্ট করে কিছু বলেননি।
ইতোমধ্যেই করোনাভাইরাসে বিশ্বের ২১০টিদেশ ও অঞ্চলের ২৪ লাখের বেশি মানুষ। আর এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে আরও ১ লাখ ৭০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত ও মৃত্যু এই দুই বিভাগেই শীর্সে রয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে আক্রান্ত হয়েছে প্রায় ৮ লাখ মানুষ এবং মারা গেছে ৪০ হাজারের বেশি।
তবে শুরু থেকেই করোনা নিয়ে ডব্লিউএইচও’র সঙ্গে যুক্তরাষ্ট্রের টানাপোড়েন লক্ষ্য করা যাচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বারবার অভিযোগ করে বলেছেন, করোনা নিয়ে চীনের পক্ষ নিয়েছেন ডব্লিউএইচও প্রধান এবং তার গাফিলতির কারণেই বিশ্বজুড়ে এতটা বিস্তার লাভ করেছে এই ভাইরাস। আর এইসব অভিযোগের জের ধরে দিন কয়েক আগে বিশ্ব সংস্থা সংস্থার আর্থিক অনুদান বন্ধ করার নির্দেশ দেন ট্রাম্প। এছাড়া পহেলা মে থেকে কমপক্ষে ৯টি অঙ্গরাজ্যের ওপর থেকে লকডাউন তুলে নেয়ার ঘোষণা দিয়েছে হোয়াইট হাউস। এরপরই এরকম সতর্কবার্তা উচ্চারণ করলেন ডব্লিউএইচও প্রধান।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft