শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
চৌগাছায় প্রতিবন্ধীদের মুখে হাসি ফোটালেন মাসুদ চৌধুরী
চৌগাছা (যশোর) অফিস :
Published : Tuesday, 21 April, 2020 at 4:59 PM
চৌগাছায় প্রতিবন্ধীদের মুখে হাসি ফোটালেন মাসুদ চৌধুরীকরোনা ভাইরাসের কারনে গোটা দেশ থমকে গেছে। জীবনযাত্রা দুর্বিষহ। বেঁচে থাকার তীব্র আকাংখায় নিত্য চলছে লড়াই। বিশেষ করে দিনমজুর, অসহায়, কর্মহীন ও প্রতিবন্ধী জনগোষ্ঠীর মধ্যে চলছে হাহাকার। সরকারের পক্ষ থেকে চলছে খাদ্যসামগ্রী বিতরণ। ব্যক্তি পর্যায়েও অনেকে মানবিক সহায়তায় এগিয়ে এসেছেন। অনেকে কয়েকদিন এই কার্যক্রম চালিয়ে বন্ধ করে দিয়েছেন। কোন কোন জনপ্রতিনিধি ঘর থেকেই বের হননি এমন নজিরও রয়েছে। তথাপি সিমান্তবর্তী মফস্বল চৌগাছায় উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী কর্মহীনদের পাশে দাঁড়িয়ে ব্যতিক্রম নজির সৃষ্টি করেছেন। শুধু তাই নয় এই কার্যক্রম ধারাবাহিকভাবে অব্যহত রেখে অসহায় মানুষের বন্ধুতে পরিনত হয়েছেন তিনি। নিজ উদ্যোগে ১৩ হাজারেরও অধিক কর্মহীনদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করে জনসাধারণের দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছেন। অন্যান্য দিনের মত আজ মঙ্গলবার সকালে ঐতিহ্যবাহী শাহাদৎ পাইলট মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে ২’শ প্রতিবন্ধী ও অন্যান্য ১’শ ৫০ জন কর্মহীন অসহায়দের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন। মানবিক এই সহায়তা পেয়ে প্রতিবন্ধী ও অসহায়দের চোখেমুখে খুশি আর আনন্দ ফুটে ওঠে। শত কষ্ট আর অসহায়ত্বের মধ্যে তাদের ঠোঁটে জেগে ওঠে ঈষৎ হাসি। এই হাসি যেন বেঁচে থাকার স্বপ্ন। এই আনন্দ যেন সাহসী হয়ে ওঠার অদম্য শক্তি।
আজ মঙ্গলবার সকালে ঐতিহ্যবাহী শাহাদৎ পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে খাদ্যসামগ্রী বিতরণ কার্জক্রম শুরু হয়। সামাজিক নিরাপত্তা বজায় রাখার জন্য স্বেচ্ছাসেবীদের সহযোগিতায় দূরত্ব রেখে পরিবেশটি সুন্দর রাখা হয়। শারীরিক সক্ষমতা না থাকায় অন্যান্যদের তুলনায় প্রতিবন্ধীদের একটু গুরুত্ব ও সম্মান দেয়া হয় এই কার্জক্রমে। এ সময় উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী পর্যায়ক্রমে ২’শ জন প্রতিবন্ধী ও অন্যান্য কর্মহীন ১’শ ৫০ জনের মধ্যে খাদ্যসামগ্রী চাল, ডাল, আলু, মিস্টি কুমড়া, স্যালাইন বিতরণ করেন। বিতরণের আগে করোনা ভাইরাস মোকাবেলার জন্য সকলের করণীয় কি তা হ্যান্ড মাইকের মাধ্যমে সচেতনমূলক আলোচনা করেন তিনি। ঘরে বসে খাদ্য সহায়তা পাবার জন্য নিজের ফোন নাম্বারও ঘোষনা দেন।
এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি শহিদুল ইসলাম মিয়া, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাজনীন নাহার পপি, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক অবাইদুল ইসলাম সবুজ, দপ্তর সম্পাদক রিংকু, আশরাফ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রাসেল আশরাফ প্রমূখ।
এছাড়া স্বেচ্ছাসেবী হিসাবে উপস্থিত ছিলেন, সাংবাদিক শামীম রেজা, ফুড ফর লাইফের আহবায়ক মারুফ আহমেদ, সদস্য আল আমিন বাপ্পি, শরিফুল ইসলাম, মাহাবুর রহমান, রিয়াজ, মেহেদি, রহমত আলী, সালমান প্রমূখ।
খাদ্যসামগ্রী প্রাপ্ত আবুল কালাম (৬০), ছগির উদ্দীন (৫২)), নবিছন বেগম (৬২) বলেন, মাসুদ চৌধুরী ভাই আমাদের ভালোবেসে যে উপকারটি করলেন তা কখনো ভুলবো না। কামকাজ করে আমাদের প্রতিদিনের সংসার চলে। আমরা এখন বাড়ীতে বসে আছি। খুব কষ্টে দিন যাচ্ছে। এ সময় খাদ্য পেয়ে আমার খুশি হয়েছি। চৌধুরী ভাইকে দোয়া করি, উনি যেন গরীব মানুষের পাশে থাকতে পারেন। বুদ্ধিপ্রতিবন্ধী রিতা রায় (২৫), সুচরিন্দা রাণী (১৭), জুলেখা খাতুন (২২), সাগর হোসেন (১৬) কথা না বলতে পারলেও তাদের চোখেমুখে ছিল আনন্দের ছাপ। তবে সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ইমন সরদার (১৮) অপু সাহা (১৬), রাসেল আহমেদ (১৮), দৃষ্টিপ্রতিবন্ধী মিলা খাতুন (১৮), নাসিমা খাতুন (১৪), বন্যা রায় (১৮) জানান, তারা খাদ্যসামগ্রী পেয়ে খুব খুশি হয়েছে। এই সহযোগিতায় দু,তিন দিন তারা খাবার খেতে পারবে এ জন্য ভালোলাগছে বলেও তারা জানান।
খাদ্যসামগ্রী বিতরণ বিষয়ে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বলেন, করোনা ভাইরাস মোকাবেলার জন্য বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকারের সিদ্ধান্তক্রমে সরকারিভাবে দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করা হচ্ছে। মাননীয় সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) অধ্যাপক ডাঃ নাসির উদ্দিন সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন। আমাকে উৎসাহিত করছেন। খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে তিনি কয়েকবার উপস্থিতও ছিলেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর আহবানে সাড়া দিয়ে আমি আমার সাধ্যমত কর্মবিমুখ দরিদ্র পরিবারের মধ্যে খাবার বিতরণ করছি। আমি চেষ্টা করছি এই কার্যক্রম অব্যহত রাখতে। তিনি বলেন, আজ অসহায় প্রতিবন্ধীদের দেখে চোখে পানি চলে আসলো। তাদের এই কষ্টে সকলের পাশে দাঁড়ানো দরকার। এ সময় তিনি দেশের সমস্যা ও সকল সংকট মুহুর্তে জনগনের পাশে থাকবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।



আরও খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft