সোমবার, ২৬ জুলাই, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
ব্রিটিশ গবেষকের দাবি
আগামী ৬০ দিন পর উধাও হবে করোনা!
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 21 April, 2020 at 7:05 PM
আগামী ৬০ দিন পর উধাও হবে করোনা!ভয়াল করোনা ভাইরাস নিয়ে সারা বিশ্বে এখন আতঙ্ক। সারা দুনিয়ার সকল মানুষ এখন এই একটা শব্দতেই আটকে আছে। এরই মাঝে ভাইরাসটি নিয়ে সুখবর দিলেন ব্রিটিশ গবেষক অধ্যাপক অলিভার লিন্টন।
ইল্যাংন্ডের বিখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের পলিট্যিকাল ইকোনমিক্সের অধ্যাপক ও ট্রিনিটি কলেজের ফেলো এই গবেষক জানান, আগামী ৪০ দিনের মধ্যের কমে যাবে করোনা। যার লক্ষন ইতোমধ্যেই দেখা যাচ্ছে।
এ বিষয়ে তার লেখ একটি নিবন্ধ প্রকাশ করা হয়েছে ক্যামব্রিজের ওয়েবসাইটে।
ওই নিবন্ধে তিনি বলেছেন, করোনার চূড়ান্ত তাণ্ডবের দিনগুলোতে বিশ্বে প্রতিদিন ৮০ হাজারের বেশি লোক আক্রান্ত হবেন এবং মারা যাবেন ১০ হাজারের বেশি লোক। এরপর বিশ্বজুড়ে কমতে থাকবে করোনার প্রকোপ। তবে সেই দুঃসময় কেটে গেছে গত ১৮ এপ্রিল। এখন আস্তে আস্তে কমছে মৃত ও আক্রান্তের সংখ্যা।
তার মতে, আগামী ২০ দিনের মধ্যে প্রতিদিন ৪০ হাজারের কম মানুষ আক্রান্ত হবেন। ৩০ দিনের মাথায় সেটা গিয়ে দাঁড়াবে ২০ হাজারের মত। আর ৪০ দিন পরে এই সংখ্যা গিয়ে দাঁড়াবে একেবারে ৫ থেকে ৭ হাজারে। একইভাবে আগামী ২ মাস পরে করোনা আক্রান্তের সংখ্যা শুন্যে নেমে আসবে।
প্রসঙ্গত, অধ্যাপক লিন্টন কোনও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ নন। তবে তিনি করোনা নিয়ে অনেক দিন ধরেই গবেষণা করছেন। ফলে তার এই পূর্বাভাস একেবারে নির্ভুল হওয়ার সম্ভাবনাও কম। তবে ইতোমধ্যেই তার পূর্বাভাস মিলতে শুরু করেছে। কোয়াড্রেটিক টাইম ট্রেন্ড মডেল অনুসরণ করে এই পূর্বাভাস দিয়েছেন অধ্যাপক লিন্টন। সূত্র: ইন্টারনেট



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft