শনিবার, ১৬ অক্টোবর, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
এমআরডিআইয়ের অ্যাপের উদ্বোধন
হাতের মুঠোয় তথ্য অধিকার আইন
এস এম আরিফ :
Published : Friday, 1 May, 2020 at 1:05 AM
হাতের মুঠোয় তথ্য অধিকার আইননাগরিক জীবনে তথ্যের প্রয়োজন অপরিসীম। তথ্যে প্রবেশাধিকার নাগরিকের সাংবিধানিক অধিকার। সেই অধিকারকে সুসংহত ও প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে তথ্য অধিকার আইন-২০০৯। অধিকার প্রতিষ্ঠার মূলমন্ত্র এ আইনকে মানুষের হাতের মুঠোয় এনে দিতে ডিজিটাল উদ্যোগ নিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা এমআরডিআই। মোবাইল ফোনে ব্যবহার উপযোগী এন্ড্রয়েড ভার্সনে তৈরি করা হয়েছে তথ্য অধিকার আইন বিষয়ক অ্যাপ i know অনলাইনে তথ্য অধিকার আইন শেখার এই প্লাটফর্মটির আনুষ্ঠানিক উদ্বোধনও করা হয়েছে ভার্চুয়ালি। মঙ্গলবার বেলা ১২ টায় ওয়েবনার লাইভে অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক প্রধান তথ্য কমিশনার প্রফেসর গোলাম রহমান, সাবেক তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার, মানবাধিকার কমিশনের সাবেক সার্বক্ষণিক সদস্য নজরুল ইসলাম, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম এবং এমআরডিআইয়ের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন টেন মিনিট স্কুলের কর্মকর্তা সাকিব বিন রাশিদ।

 i know মূলত একটি শিক্ষামূলক অ্যাপ। নাগরিক জীবনে প্রভাব ফেলা সামাজিক ইস্যু এবং নাগরিক অধিকার সম্পর্কে সচেতন করার বিষয়টি মাথায় রেখে রশহড়-িএর কোর্সগুলো বিশেষভাবে তৈরি করা হয়েছে। এসব কোর্সে অংশ নিয়ে যে কেউই তথ্য অধিকার আইনের পটভূমি, বিষয় ভিত্তিক তথ্য অধিকার আইন জানা এবং জনস্বার্থে প্রয়োগ, সবকিছুই জানতে পারবেন। তথ্য অধিকার আইন; জানার অধিকার সবার, তথ্যের আবেদন আপিল ও অভিযোগ, কোন ধরনের তথ্য প্রদান করা বাধ্যতামূলক নয়, তথ্য প্রদান ইউনিট এবং তথ্যের শক্তি ; দু’টি বাস্তব উদাহরণ শিরোনামে পাঁচটি টিউটোরিয়াল পর্বে সাজানো হয়েছে অ্যাপটি। প্রতিটি পর্ব শেষে আছে কুইজ। সবপর্বের কুইজের সঠিক উত্তর দিলে মিলবে তথ্য অধিকার আইন শেখার ডিজিটাল সনদ। যা ব্যাজ নামে অভিহিত করা হয়েছে। এই ব্যাজ শেয়ার করা যাবে সোশ্যাল মিডিয়ায়। । কোর্সগুলোতে অংশগ্রহণের মাধ্যমে বিশেষজ্ঞের সাথে মতামত বিনিময় করারও সুযোগ আছে।
 i know অ্যাপে তৈরি করা কোর্সগুলো নাগরিকের জ্ঞানের পরিধি বাড়াতে সহায়তা করবে। পাশাপাশি কোর্সে যুক্ত শিক্ষা উপকরণগুলো মেধা ও মনন বিকাশে সহায়ক হবে। ইন্টারঅ্যাকটিভ এবং বৈচিত্র্যময় এই অনলাইন ভিডিও কোর্সগুলো সামাজিক দায়িত্ব পালনে উৎসাহ প্রদানের পাশাপাশি উপযুক্ত ক্ষেত্রে ক্যারিয়ার গড়ায় সহায়ক হবে।     
তথ্য অধিকারের কোর্স,অফলাইনে ব্যবহার করার সুবিধার্থে কোর্স ডাউনলোড, কুইজে অংশগ্রহণ, স্কোর বোর্ডে নিজের নামের স্বীকৃতি,নিজের নেটওয়ার্কের সাথে কোর্স শেয়ার করার সুবিধা, সোশ্যাল মিডিয়ায় অর্জিত সনদ অথবা ব্যাজ শেয়ার করার সুবিধা, সোশ্যাল মিডিয়ায় বন্ধুদের কুইজে অংশগ্রহণের চ্যালেঞ্জ, বিনামূল্যে গুরুত্বপূর্ণ শিক্ষা উপকরণ, বুটক্যাম্প এবং আবাসিক প্রশিক্ষণে অংশ নেয়ার সুযোগ, বিশেষ ক্ষেত্রে ক্যারিয়ার তৈরির সুযোগ, বিশেষজ্ঞদের সাথে মতবিনিময়ের মাধ্যমে জ্ঞান অর্জনের সুযোগ এবং সর্বপরি পুরস্কার জেতার সুযোগ আছে  i know অ্যাপে।
এ বিষয়ে এমআরডিআইয়ের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান জানান, এমআরডিআইয়ের  i know শিক্ষামূলক অ্যাপটি সম্পূর্ণ ফ্রি। গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করে নিজের প্রাথমিক তথ্য দিয়েই যে কেউই এতে অন্তর্ভুক্ত হতে পারবেন এবং পরবর্তীতে নিজের পছন্দমতো কোর্সে অংশ নিতে পারবেন। মানুষের জন্য ফাউন্ডেশন এবং ইউকেএইড’র সহযোগিতায় এমআরডিআইয়ের ‘বেটার গভর্নেন্স ফর বেটার সার্ভিসেস’ প্রকল্পের অধীনে এই অ্যাপটি তৈরি হয়েছে ।
ছুটির অবসরে অথবা যানজটে আটকেপড়া অবস্থায় কিংবা ভ্রমণের যেকোনো সময় যেকোনো জায়গা থেকে এই অ্যাপটি ব্যবহার করা যাবে অনায়াসে। করোনা দুর্যোগের এই সময় নিজগৃহে অবস্থান করে অখন্ড অবসরে  i know অ্যাপটি হতে পারে সময়ের সর্বত্তোম ব্যবহার।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft