শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
রমজানের প্রথম জুমায় বাড়িতে নামাজ পড়েছেন মুসল্লিরা
স্বপ্না দেবনাথ
Published : Friday, 1 May, 2020 at 2:24 PM
রমজানের প্রথম জুমায় বাড়িতে নামাজ পড়েছেন মুসল্লিরাচির চেনা রূপের পরিবর্তে নিরবে নিভৃতে কেটে গেল পবিত্র রমজান মাসের প্রথম জুম্মার দিন। করোনার করাল থাবায় জনজীবন স্থবির। লকডাউনের এ সময় মহান ¯্রষ্টাকে স্মরণ এবং তার প্রতি আত্ম সমর্পণের সবথেকে বেশি সুযোগ পাচ্ছেন সকল ধর্ম বিশ্বাসীই। তবে করোনা সংক্রমণের আশংকা থেকে কমেছে সকলে মিলে প্রার্থণায় অংশ নেয়ার সুযোগ। করোনার সংক্রমণ রোধে গত ছয় এপ্রিল ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের এক জরুরি বিজ্ঞপ্তিতে  নির্দেশনা দেয়া হয় মসজিদে পাঁচ ওয়াক্ত জামাতে ইমামসহ পাঁচজনের বেশি অংশ নিতে পারবেন না। এছাড়া জুমার নামাজের ক্ষেত্রে ১০ জনের বেশি জামাত করা যাবে না। সেই নির্দেশনা মেনে যশোরের ধর্মপ্রাণ মুসল্লিরা ঘরে বসেই পবিত্র রমজানের প্রথম জুম্মার প্রার্থণা করেছেন।
ইসলাম ধর্মের বিধান অনুসারে এমনিতেই পবিত্র জুমার নামাজের গুরুত্ব অনেক। তার ওপর রমজান মাসের জুমার নামাজের গুরুত্ব ও ফজিলত আরও বেশি। এ জন্য অন্য সময়ের তুলনায় মসজিদগুলোতে মুসল্লিদের ভিড় বেশি থাকে। রমজানের জুম্মায় মসজিদ এবং এর আশপাশের চিত্রই বদলে যায়। তবে আজ (শুক্রবার) মসজিদে মসজিদে ধর্মপ্রাণ মুসল্লিদের কোন ভীড় ছিল না।
যশোরের বিভিন্ন পাড়া মহল্লার মসজিদে খোঁজ নিয়ে তথ্য মিলেছে খুতবায় রোজার গুরুত্ব, তাৎপর্য সম্পর্কে বিশেষ বয়ান করেননি খতিবরা। তবে নামাজ শেষে দেশ, জাতি আর বিশ্বের সব মানুষের জন্য বিশেষ করে করোনা পরিস্থিতি থেকে পৃথিবীকে মুক্ত করার জন্য দোয়া ও মোনাজাত হয়েছে।
হাদিসে জুমাবার তথা শুক্রবারকে সাপ্তাহিক ঈদের দিন বলে ঘোষণা করা হয়েছে। এসব বিষয়ের প্রতি লক্ষ্য করে ইসলামী চিন্তাবিদরা বলেন, শুক্রবার এবং এই দিনের ইবাদত-বন্দেগি, জুমার নামাজ ইত্যাদির গুরুত্ব অনেক বেশি। তবে আজকের শুক্রবার রমজান মাসে হওয়ায় এর তাৎপর্য আরও বহুগুণ বেশি। শুক্রবারে বিশেষ করণীয় হলো স‚রা কাহাফ তিলাওয়াত করা। এই সূরা তিলাওয়াতের ফজিলত অনেক বেশি। হাদিসে বলা হয়েছে, ‘যারা জুমার দিন স‚রা কাহাফ তিলাওয়াত করবে, আল্লাহ তাদের জন্য একটা ন‚র সৃষ্টি করবেন, যা কিয়ামতের দিন তাদের জন্য আলোর কারণ হবে।’ শুক্রবারের ফজিলত সম্পর্কে রাসূলুল্লাহ (সা.) অনেক হাদিস বর্ণনা করেছেন। সে সঙ্গে উল্লেখ করেছেন এ দিনের কিছু আমলের কথা, যে আমলের পরিপ্রেক্ষিতে মানুষ আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে সক্ষম হয়।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], ed[email protected]
Design and Developed by i2soft