মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিক্ষা প্রতিষ্ঠান খোলার ১৫ দিনের মধ্যেই পরীক্ষা
দুশ্চিন্তায় সোয়া লাখ এইচএসসি পরীক্ষার্থী
জাহিদ আহমেদ লিটন :
Published : Saturday, 9 May, 2020 at 12:34 AM
শিক্ষা প্রতিষ্ঠান খোলার ১৫ দিনের মধ্যেই পরীক্ষাকরোনা পরিস্থিতিতে দুশ্চিন্তায় পড়েছে সোয়া লাখ এইচএসসি পরীক্ষার্থী। এই মুহুর্তে তাদের পরীক্ষার প্রস্তুতি ও পড়াশুনা উবে গেছে। পরীক্ষা কবে হবে তা নিয়ে তারা উদ্বেগ-উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে। তবে যশোর শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ বলেছে, করোনায় বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠান খোলার পনেরো দিনের মধ্যেই এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ জন্য তাদের সকল প্রস্তুতি সম্পন্ন রয়েছে।
গত ১ এপ্রিল থেকে দেশের দশটি শিক্ষাবোর্ডের অধীনে একযোগে এইচএসসি পরীক্ষা শুরু হবার দিন ছিল। এ লক্ষ্যে শিক্ষাবোর্ডগুলো তাদের সকল প্রস্তুতি সম্পন্ন করে। পরীক্ষার খাতাসহ সকল মালামাল তারা কেন্দ্রে পৌছে দেয়। প্রস্তুত করা হয় তিন সেট প্রশ্নপত্রও। শুধুমাত্র নির্দিষ্ট দিনে তাদের শেষ বাঁশি বাজানোর পালাটি হাতে ছিল। কিন্তু এরইমধ্যে করোনাভাইরাস পরীক্ষার সকল প্রস্তুতি তছনছ করে দেয়। দুশ্চিন্তার সাগরে ভাসিয়ে দেয় সোয়া লাখ এইচএসসি পরীক্ষার্থীদের। যশোর শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে, এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় তাদের বোর্ডের অধিনে খুলনা বিভাগের দশ জেলার ৫৭৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এক লাখ ২১ হাজার ৫১৪ জন ছাত্র-ছাত্রী অংশ নিচ্ছে। এদেরমধ্যে ছাত্র ৬১ হাজার ৭৬৫ জন ও ছাত্রী ৫৯ হাজার ৭৪৯ জন। যশোরসহ বিভাগের দশ জেলায় পরীক্ষা কেন্দ্র রয়েছে ২২৬টি। এসব কেন্দ্রগুলোতে যশোর শিক্ষাবোর্ড কর্তৃপক্ষের পরীক্ষা সংক্রান্ত সকল কাজ শেষ হয়েছিল। কিন্তু শেষ মুহুর্তে এসে করোনা পরিস্থিতি তাদেরকে পরীক্ষা বন্ধের ঘোষণা দিতে বাধ্য করেছে। গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর তা ধীরে ধীরে বিস্তৃতি লাভ করে। ফলে গত ২৪ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এ বন্ধের চাকা আগামী ৩০ মে পর্যন্ত চলমান থাকবে। এই অবস্থায় ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা স্থগিত ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়।
এ নিয়ে যশোর শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ বলেছে দেশে করোনা পরিস্থিতিতে বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠান খোলার পনেরো দিনের মধ্যেই এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে যদি ধরা হয় ১ জুন সরকার দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান সীমিত পরিসরে খুলে দেবে। সেক্ষেত্রে ২০ জুনের মধ্যে দেশে এইচএসসি পরীক্ষা শুরু হবে। যেহেতু এ পরীক্ষা নিয়ে সকল শিক্ষাবোর্ডের কার্যক্রম ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। ফলে দেরি করার কোন কারণ থাকবে না।
এ বিষয়ে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, এইচএসসি পরীক্ষা সংক্রান্ত সকল কাজ তারা সম্পন্ন করেছেন। পরীক্ষার খাতাসহ আনুষাঙ্গিক সকল মালামাল তারা কেন্দ্র সচিব বরাবরে পৌছে দিয়েছেন। এছাড়া পরীক্ষার জন্য তাদের তিনসেট প্রশ্নপত্রও রেডি আছে। যে কোন সময় শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা দিলেই তারা এ কাজে ঝাঁপিয়ে পড়তে পারবেন।
এ ব্যাপারে যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ডক্টর মোল্লা আমির হোসেন বলেন, এইচএসসি পরীক্ষা নিয়ে তাদের কোন কাজ বাকি নেই। ঘোষণা দিলেই তারা এ কাজটি সম্পন্ন করতে পারবেন। এ নিয়ে দেশের সকল বোর্ডের চেয়ারম্যানদের সাথে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা সচিবের অনলাইনে মিটিং হয়েছে। এ সভায় পরীক্ষা নিয়ে তাদেরকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠান খোলার কিছুদিনের মধ্যেই এ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে তাদের আভাষ দেয়া হয়েছে। তিনি বলেন, এ পরীক্ষা নিয়ে যেহেতু ছাত্র-ছাত্রীদের প্রস্তুতি আছে, সেহেতু তারা এ নিয়ে খুব বেশি চিন্তিত নন। তবে আসন্ন জেএসসি ও এসএসসি পরীক্ষা নিয়ে তারা এই মুহুর্তে দুশ্চিন্তায় রয়েছেন। সামনে এসব ক্লাসের ছাত্র-ছাত্রীদের অর্ধবার্ষিক ও টেস্ট পরীক্ষা রয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা কিভাবে পড়াশুনা করছে ও তারা প্রস্তুতি কিভাবে নিচ্ছে সেটাই শিক্ষা প্রতিষ্ঠান প্রধানসহ তাদের ভাবিয়ে তুলেছে।          




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft