শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
সারাদেশ
ঈদেও বন্ধ থাকচ্ছে রাজশাহীর থিম ওমর প্লাজা
ডাঃ হাফিজুর রহমান (পান্না), রাজশাহী ব্যুরো :
Published : Saturday, 9 May, 2020 at 4:33 PM
ঈদেও বন্ধ থাকচ্ছে রাজশাহীর থিম ওমর প্লাজারমজান ও আসন্ন ঈদকে সামনে রেখে সীমিত পরিসরে ব্যবসা-বাণিজ্য চালু রাখার স্বার্থে দোকান খোলা রাখা যাবে। মন্ত্রিপরিষদ বিভাগ পৃথক আদেশ জারি করে এ নির্দেশনা দেওয়া হয়েছে।
সরকার সুযোগ দিলেও করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির বিষয়টি মাথায় রেখে রাজশাহীর সবচেয়ে আধুনিক ও বড় শপিংমল থিম ওমর প্লাজার ব্যবসায়ীরা ঈদের আগে দোকান না খোলারই সিদ্ধান্ত নিয়েছেন।
তরে সরকারি ঘোষণা অনুযায়ী কাল রোববার (১০ মে) থেকে খুলে দেয়া হবে রাজশাহীর নিউ মার্কেট ও আরডিএ মার্কেটসহ বিভিন্ন দোকানপাট। সরকারী নির্দেশনা ও প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলার সিদ্ধান্ত নিয়েছেন এসব ব্যবসায়ীরা। এ তথ্য নিশ্চিত করেছেন ব্যবসায়ী সমন্বয় পরিষদের নেতৃবৃন্দ।
স্বাস্থ্যবিধি মেনে ১০ মে (রোববার) থেকে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সীমিত পরিসরে দোকানপাট, শপিংমল খোলা রাখার অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সোমবার (৪ মে) এই ঘোষণার পরপরই দোকানপাট খোলার ব্যাপারে সিদ্ধান্ত নিতে আলোচনায় বসেন রাজশাহীর ব্যবসায়ী নেতারা। রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী আলোচনার বিষয়টি নিশ্চিত করেছেন।
সরকারী নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি আলাদা মনিটরিং করা হবে বলেও জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। এছাড়াও একসাথে যেন অধিক মানুষ মার্কেটে ভিড় করতে না পারেন, সেজন্য আইন শৃঙ্খলারক্ষা বাহিনীর সহযোগিতায় মার্কেটের এক গলি দিয়ে ঢুকে শপিং শেষে অন্য গলি দিয়ে বের হওয়ার ব্যবস্থা রাখা হবে।
রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী জানান, সরকারী নিন্দেশনা মেনে ১০ মে থেকে দোকানপাট খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ৪ মে সরকারি ঘোষণার পরেই আমরা ব্যবসায়ীদের সাথে বসে দোকানপাট খোলার সিদ্ধান্ত নিই। শতভাগ সরকারি নিন্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলা রাখা হবে। সরকার বললে আমরা দোকান খুলব, নিষেধ করলে খুলব না।
তিনি আরও বলেন, দোকানপাট খোলার পরে সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা সেটাও তদারকি করা হবে। ব্যবসায়ী সমন্বয় পরিষদের উদ্যোগে বাজার মনিটরিংয়ের ব্যবস্থা করা হবে। কে নির্দেশনা মানছেন, আর কে মানছেন না তা দেখা হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
এদিকে, সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনায় রাজশাহীর অত্যাধুনিক শপিং কমপ্লেক্স থিম ওমর প্লাজা বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। পূর্বেই শপিংমলটি বন্ধ রাখার ইঙ্গিত দিয়েছিলেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের সাংসদ আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী।
মার্কেট বন্ধের ঘোষণা দিয়ে থিম ওমর প্লাজার প্রধান ফটকে একটি ব্যানার সাঁটানো হয়েছে। এতে বলা হয়েছে, “বিশ্বব্যাপী করোনা ভাইরাস এর মহামারির কথা বিবেচনা করে দেশ জাতির স্বার্থে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষে থিম ওমর প্লাজা কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী থিম ওমর প্লাজার মার্কেট আগামী ১০ মে, ২০২০ ইং হতে ঈদ-উল-ফিতর এর পরবর্তীকালীন সময় পর্যন্ত বন্ধ ঘোষণা করা হলো।”
তবে মার্কেট খোলা নিয়ে স্বাস্থ্যঝুঁকি বাড়বে বলে সংশয় প্রকাশ করেছেন সচেতন নাগরিকরা। তারা জানান, একটি ঈদের শপিং না করলেও ঈদ পালন করা সম্ভব। কিন্তু মার্কেট খোলা হলে করোনা সংক্রমণ ঝুঁকি বাড়বে, মৃত্যুর দিকে এগিয়ে যাবে মানুষ।
প্রসঙ্গত, সোমবার (০৪ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো আব্দুল লতিফ বকসী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে মার্কেট খোলার অনুমতি দেয়া হয়। এতে বলা হয়, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১০ মে (রোববার) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সীমিত পরিসরে দোকানপাট, শপিংমল খোলা রাখা যাবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft