মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
প্রান্তিক চাষীর ধান কেটে সহযোগিতা করলেন চৌগাছা উপজেলা ছাত্রলীগ নেতৃবৃন্দ
চৌগাছা (যশোর) অফিস :
Published : Wednesday, 13 May, 2020 at 1:24 PM
প্রান্তিক চাষীর ধান কেটে সহযোগিতা করলেন চৌগাছা উপজেলা ছাত্রলীগ নেতৃবৃন্দযশোরের চৌগাছায় ইরি-বোরো মৌসুমে ধান কাটা শ্রমিক নিয়ে কৃষক যখন দুশ্চিন্তাগ্রস্ত ঠিক সেই সময় উপজেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ গ্রামাঞ্চলের বর্গা চাষীদের ধান কাটতে শুরু করেছেন। করোনা ভাইরাসে গণযোগাযোগ বিচ্ছিন্ন থাকার পরিপেক্ষিতে বিভিন্ন জেলা থেকে শ্রমিকরা আসতে পারছেন না। এই অবস্থায় সরকারের পক্ষ থেকে স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা কৃষি অধিদপ্তরের সহযোগিতায় হারভেস্টার, রিপার মেশিন দিয়ে চলছে ধান কাটা ও ধান গোছানোর কাজ। সরকারের এই সহযোগিতাকে আরো ত্বরান্বিত করতে উপজেলা ছাত্রলীগ নেতৃবৃন্দ কৃষকদের ধান কাটার সিদ্ধান্ত নেন। আজ বুধবার ১৩ মে উপজেলা পেটভরা গ্রামের এক প্রান্তিক চাষীর ধান কেটে সহযোগিতা করা হয়েছে। ছাত্রলীগের এমন সহযোগিতায় স্থানীয় কৃষকদের মধ্যে উৎসাহের সৃষ্টি হয়েছে বলে অনেকে জানিয়েছেন।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার বিস্তৃর্ণ মাঠে ১৮ হাজার ৩’শ হেক্টোর জমিতে ইরি-বোরো ধানের আবাদ হয়েছে। ইতোমধ্যে মাঠের ধান পেকে গেছে।
স্থানীয় কৃষক তরিকুল ইসলাম, আব্দুস সালাম, আবুল কাশেম, আব্দুল গনি জানান, রোপা আমন ও ইরি-বোরো ধান মৌসুমে অত্র উপজেলাতে রংপুর, ফেনি, কুড়িগ্রাম, কুষ্টিয়া, দিনাজপুর, ফরিদপুর, সাতক্ষীরা, সিরাজগঞ্জ জেলা থেকে প্রতিবছর ধানের মৌসুমে শ্রমিকরা আসেন। তারা প্রতি বিঘা চুক্তিতে ধান কাটা, ঝাড়াইসহ ফসল ঘরে তোলার কাজ করেন। শ্রমিকরা দলেদলে বিভিন্ন কৃষকের বাড়ীতে অবস্থান করে ধান কাটা বা গোছানোর কাজ করেন। দূরের এই সকল শ্রমিকদের সাথে স্থানীয় কৃষকদের তৈরি হয় সামাজিক বন্ধন।
কিন্তু চলতি ইরি-বোরো মৌসুমে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গণপরিবহণ বন্ধ থাকার ফলে বাইরে জেলা থেকে শ্রমিকরা আসতে পারছেনা। ফলে শ্রমিক সংকট নিয়ে গ্রাম পর্যায় বিরুপ প্রভাব পড়ে। এতে কৃষকরা শ্রমিক না পেয়ে উদ্বিগ্ন ও চরম হতাশ হন। গ্রামের অনেক কৃষক একে অপারের সহযোগিতার মাধ্যমে (গাতার মাধ্যমে) ধান কাটছেন। কিন্তু পর্যাপ্ত শ্রমিক না থাকায় ঝড় বৃষ্টিতে ক্ষতির আশংকায় হতাশার মধ্যে দিনাতিপাত করছেন কৃষকরা।
কৃষকদের মাঠের ধান নিয়ে আপদকালীন সংকট মোকাবেলার জন্য সারা দেশের মত যশোরের চৌগাছায় বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে যশোর-২ চৌগাছা-ঝিকরগাছা আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) অধ্যাপক ডাঃ নাসির উদ্দিন সরকারি ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে হারভেস্টার ও রিপার মেশিন বিতরণ করেছেন। অত্যাধুনিক এই মেশিন বিভিন্ন গ্রামের মাঠে ইতোমধ্যে কৃষকদের ধান কাটতে শুরু করেছে। বিঘা প্রতি ১৮’শ থেকে ২’ হাজার টাকায় ধান কাটা হচ্ছে বলে কৃষকরা জানান।
সরকারের এমন সহযোগিতা আরো ত্বরান্বিত করতে উপজেলা ছাত্রলীগ ধান কাটার সিদ্ধান্ত নিয়েছে। আজ বুধবার সকালে উপজেলার পেটভরা গ্রামের প্রান্তিক চাষী আহমদ আলীর ১ বিঘা ধান কেটে দিয়েছেন ছাত্রলীগের নেতৃবৃন্দ। উপজেলা ছাত্রলীগের সভাপতি ইব্রাহীম হুসাইন ও সাধারণ সম্পাদক শফিকুজ্জমান রাজুর নেতৃত্বে এই ধান কাটা হয়।
হাতে কাঁচি নিয়ে কৃষকবেশে ধান কাটায় অংশ গ্রহণ করেন উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাজু আহম্মেদ, দপ্তর সম্পাদক হাশেম আলী, ছাত্রলীগ নেতা হাসান রেজা, পৌর ছাত্রলীগ নেতা সৌরভ রহমান বিপুল, মিনহাজুর রহমান জিসাদ, সদর ইউনিয়ন ছাত্রলীগের আহবায়ক আকরামুল ইসলাম, পাশাপোল ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি এ্যাডঃ সবুজ হোসেন, ধুলিয়ানী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রেফাউন ইসলাম, ছাত্রলীগ নেতা রায়হান, জগদীশপুর ইউনিয়ন ছাত্রলীগের আহবায়ক ইসতিয়াক আহমেদ অমি, ছাত্রলীগ নেতা জিহাদ, রুবেল, নারায়নপুর ইউনিয়ন ছাত্রলীগ নেতা সুমন হোসেন, জাহিদুল ইসলাম, আশিকুর রহমান, রিফাত, স্বরুপদাহ ইউনিয়ন ছাত্রলীগ নাহিদ হাসান, শোভন, রাকিবসহ বিভিন্ন নেতৃবৃন্দ।
ধান কাটার বিষয়ে উপজেলা ছাত্রলীগের সভাপতি ইব্রাহীম হুসাইন জানান, আমরা যারা ছাত্রলীগ রাজনীতির সাথে সম্পৃক্ত তারা অধিকাংশই গ্রামের সন্তান। কীভাবে ধান কাটতে হয় সেটা আমরা পরিবার থেকে শিখেছি। তাই মাননীয় প্রধানমন্ত্রীর আহবানে উপজেলা ছাত্রলীগের পক্ষ থেকে কৃষকদের সহযোগিতা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেই সিদ্ধান্ত মোতাবেক আমরা ধান কাটছি। আমাদের ধান কাটতে কোন অসুবিধা হচ্ছেনা। তিনি বলেন এ কার্যক্রম অব্যহত থাকবে।
এ বিষয়ে সাধারণ সম্পাদক শফিকুজ্জামান রাজুর কাছে জানতে চাইলে তিনি বলেন, ছাত্রলীগ সংগঠনের ঐতিহাসিক তাৎপর্যতা রয়েছে। দেশের সমস্যা সংকটকালীন এই সংগঠন সব সময় ভূমিকা পালন করেছে যা দেশবাসী জানে। কৃষকদের যে সমস্যা চলছে তা মোকাবেলার জন্য উপজেলা ছাত্রলীগ মাঠে আছে।  
এক প্রতিক্রিয়ায় পেটভরা গ্রামের প্রান্তিক চাষী আহমদ আলী বলেন, উপজেলা ছাত্রলীগ আমার ১ বিঘা ধান কেটে দিয়েছে। আমার কাছে খুব ভালোলাগছে। তিনি বলেন, ছাত্রলীগ নেতৃবৃন্দের আন্তরিকতায় আমি মুগ্ধ হয়েছি। তাদের প্রতি আমি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি।




আরও খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft