শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০
স্বাস্থ্যকথা
করোনা ভ্যাকসিন: আগামী মাসেই সুখবর আসছে
কাগজ ডেস্ক :
Published : Friday, 15 May, 2020 at 11:32 AM
করোনা ভ্যাকসিন: আগামী মাসেই সুখবর আসছে করোনা ভ্যাকসিন বা প্রতিষেধক আবিষ্কার নিয়ে দিনে দিনে আশা বাড়ছে। এবার এ নিয়ে দারুণ সুখবর দিয়েছেন লন্ডনের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা। তারা বলছেন, ভ্যাকসিন তৈরিতে তাদের প্রচেষ্টার ফলাফল অল্প কিছুদিনের মধ্যেই আসবে।
ওই ইউনিভার্সিটির মেডিসিন বিভাগের অধ্যাপক স্যার জন বেল জানিয়েছেন, ইতিমধ্যে কয়েক’শ মানুষের ওপর প্রয়োগ করা হয়েছে তাদের তৈরি করোনা ভ্যাকসিন। এটি অনুমোদন পেলেই প্রচুর পরিমাণ ভ্যাকসিন তৈরি করাটাই এখন বড় চ্যালেঞ্জ হয়ে উঠবে।
গত এপ্রিল মাসের শেষ নাগাদ মানুষের উপর প্রথম প্রতিষেধকের পরীক্ষা শুরু করে ইউরোপ। অক্সফোর্ডে প্রথম এই পরীক্ষা হয়। এই পরীক্ষা চালানোর জন্য প্রথম দফায় মোট ৮০০ জনকে বেছে নেওয়া হয়।
এই ৮০০ জনের অর্ধেককে দেওয়া হচ্ছে করোনা ভাইরাসের প্রতিষেধক। বাকিদের দেওয়া হবে কন্ট্রোল ভ্যাকসিন যা তাদেরকে মেনিনজাইটিস থেকে রক্ষা করবে, করোনাভাইরাস থেকে নয়।
এই পরীক্ষা পদ্ধতি অনুযায়ী কাকে কোন ভ্যাকসিন দেওয়া হবে তা তারা জানতে পারবেন না। জানবেন শুধু চিকিৎসকেরা।
প্রথম যে দুজনের শরীরে এই ভ্যাকসিন দেওয়া হয় তাদের একজন হলেন বিজ্ঞানী এলিসা গ্রানাতু। তিনি করোনা ভ্যাকসিনের আবিষ্কারকে সহায়তা করতেই স্বেচ্ছায় এই ভ্যাকসিন প্রয়োগে অংশ নেন।
অক্সফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক সারা গিলবার্ট এর তত্ত্বাবধানে একটি গবেষক দল গত তিন মাস ধরে চেষ্টা চালিয়ে এই ভ্যাকসিন তৈরি করেছে। আর এই ভ্যাকসিন নিয়ে তারা যথেষ্ট আত্মবিশ্বাসী বলে জানিয়েছেন সারা।
যদিও তিনি জানিয়েছেন, পরীক্ষা শেষ হওয়ার পর তথ্য সংগ্রহ করার কাজ শুরু হবে। এরপরই বলা যাবে যে ওই ভ্যাকসিন মানুষের উপর কতটা কাজ করছে। তবে ভ্যাকসিন যে কাজ করবে সে ব্যাপারে ৮০ শতাংশ নিশ্চিত অধ্যাপক সারা গিলবার্ট।
একটি সাধারণ জ্বরের ভাইরাস থেকে এই ভ্যাকসিন তৈরি করা হয়েছে, যা শিম্পাঞ্জির শরীর থেকে সংগ্রহ করা হয়েছে।
এর আগে অক্সফোর্ডের এই গবেষক দলটি মার্স ভাইরাসের-ও ভ্যাকসিন তৈরি করেছিল। তাই এবার তারা করোনার ভ্যাকসিন তৈরিতেও সফল হবেন বলে আশা করছেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft