শনিবার, ৩১ অক্টোবর, ২০২০
স্বাস্থ্যকথা
করোনায় আক্রান্ত হলেই আলো জ্বলবে মাস্কে
কাগজ ডেস্ক
Published : Sunday, 17 May, 2020 at 9:58 AM
করোনায় আক্রান্ত হলেই আলো জ্বলবে মাস্কেবিশ্বখ্যাত ম্যাসাচুসেট ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বায়োইঞ্জিনিয়ারিং ল্যাব ও হাভার্ড ইউনিভার্সিটির গবেষকরা নতুন প্রযুক্তির ফেস মাস্ক তৈরি করছেন। কোনো ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হলেই এই মাস্কে আলো জ্বলবে।
গবেষণা দলটির প্রধান জিম কলিন্স জানিয়েছেন, এখনও মাস্ক তৈরির প্রকল্পটি প্রাথমিক পর্যায়ে আছে। রোগীর হাঁচি-কাশি বা নিঃশ্বাসের মধ্যে করোনাভাইরাসের উপস্থিতি থাকলেই মাস্কটিতে আলো জ্বলবে। তাপমাত্রা মেপে আর জ্বর পরীক্ষা করার প্রয়োজন হবে না।
বর্তমানে লালা থেকে নমুনা নিয়ে করনাভাইরাস শনাক্তে সেন্সরের ক্ষমতা পরীক্ষা করছেন তারা। মাস্কটি বাজারজাত করা গেলে এয়ারপোর্টে তা ব্যবহার করা যাবে। কর্মক্ষেত্রে যেতে বা ফেরার সময়ও এটা কাজে দেবে। এর ব্যবহারে সবচেয়ে বড় সুবিধাটি পাবেন ডাক্তাররা।
জিম কলিন্স করোনাভাইরাস আসার আগে থেকেই এ প্রযুক্তি নিয়ে কাজ করছিলেন। ২০১৪ সালে এমআইটিতে তার বায়োইঞ্জিনিয়ারিং ল্যাবরোটিরিতে এমন একটি সেন্সর তৈরির কাজ শুরু করেন, যা ইবোলা ভাইরাসকে শনাক্ত করবে পারবে। এমআইটি এবং হার্ভার্ডের বিজ্ঞানীদের ক্ষুদ্র একটি দল তাদের গবেষণা প্রকাশ করেন ২০১৬ সালে। তারপরথেকে তারা জিকা ভাইরাসের ক্রমবর্ধমান ঝুঁকি নিয়ে কাজ করছিলেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft