রবিবার, ২৫ জুলাই, ২০২১
স্বাস্থ্যকথা
হু’র নিষেধাজ্ঞা
তবুও ভারতে অনুমতি পেল হাইড্রোক্সিক্লোরোকুইন
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 27 May, 2020 at 9:56 AM
তবুও ভারতে অনুমতি পেল হাইড্রোক্সিক্লোরোকুইনম্যালেরিয়ার রোগের ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন। বিশ্বব্যাপী এই ওষুধটি করোনার চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে। এমনকী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এই ওষুধ সেবন করেছেন কিছুদিন। যদিও করোনা রোগীর ওপর এই ওষুধের কার্যকারিতা প্রমাণিত নয়।
দুদিন আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) করোনার চিকিৎসায় এই ওষুধের ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। তবুও মঙ্গলবার (২৬ মে) ভারতে করোনা চিকিৎসায় অনুমতি দেওয়া হয়েছে এই ওষুধের। ভারতের শীর্ষ বায়োমেডিক্যাল রিচার্স সংস্থা ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)’ এই অনুমতি দিয়েছে। খবর আল জাজিরার।
তাদের মতে, ভারতে এই ওষুধটি করোনা রোগীদের ওপর প্রয়োগ করা হয়েছে এবং ছয় সপ্তাহের পর্যবেক্ষণে দেখা গেছে এটার কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। সুতরাং এই ওষুধটি চালিয়ে নেওয়া যায়।
ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের মহা-পরিচালক বলরাম ভারগাবা বলেছেন, ‘আমরা হাইড্রোক্সিক্লোরোকুইনকে করোনা এড়ানোর জন্য অনুমোদন দিয়েছি। এটা চলতে পারে। কারণ, এটা সেবনে কোনো ক্ষতি নেই। তবে লাভ হতে পারে। আমরা ছয় সপ্তাহ ভারতের বিভিন্ন স্থানের রোগীদের ওপর প্রয়োগ করে দেখেছি বমি বমি ভাব ও হৃদস্পন্দন বেড়ে যাওয়ার বাইরে বড় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।’



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft