রবিবার, ২৫ জুলাই, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোরে আরও চারজন করোনায় আক্রান্ত
ফয়সল ইসলাম
Published : Friday, 19 June, 2020 at 10:27 PM
যশোরে আরও চারজন করোনায় আক্রান্তগেল ২৪ ঘণ্টায় (১৮ জুন সকাল ৮টা থেকে ১৯ জুন সকাল ৮টা পর্যন্ত) যশোরে নতুন আরও চারজন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন সদর উপজেলার, দু’জন অভয়নগরের ও একজন শার্শা উপজেলার বাসিন্দা।  নতুন চারজনসহ জেলায় করোনায় আক্রান্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে দু’শ’ ৮৬ জনে। আগে আক্রান্তদের মধ্যে করোনা জয় করেছেন একশ’ ২০ জন। হাসপাতালে আইসোলেশনে ১০ জন এবং হোম আইসোলেশনে একশ’ ৫৪ জন মোট একশ’ ৬৪ জন চিকিৎসাধীন আছেন। সিভিল সার্জন ডাক্তার শেখ আবু শাহীন এ তথ্য নিশ্চিত করেছেন।
সিভিল সার্জন জানিয়েছেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারের ল্যাব থেকে ১৪টি নমুনা পরীক্ষা করে একটিতে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে মর্মে শুক্রবার সকালে রিপোর্ট এসেছে। বাকি ১৩টি নমুনা পরীক্ষার রেজাল্ট নেগেটিভ। এর আগে বৃহস্পতিবার রাতে খুলনা মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে যে ১২টি নমুনা পরীক্ষার রিপোর্ট আসে তাতে তিনজনের পজেটিভ এবং নয়জনের নেগেটিভ রেজাল্ট এসেছে। নতুন আক্রান্তদের সুচিকিৎসা নিশ্চিতকরণ, তাদের সংস্পর্শে আসাদের কোয়ারেন্টাইনের ব্যবস্থা ও প্রশাসনের সহযোগিতায় বসবাসের বাড়ি লকডাউন করার জন্যে সংশ্লিষ্ট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।
মেডিকেল অফিসার এ এন এম নাসিম ফেরদৌস বলেন, যশোর সদর উপজেলায় নতুন করে শনাক্ত হওয়া এক যুবক (২০) শহরের নাজির শংকরপুর এলাকায় বসবাস করেন। তিনি প্রাণ কোম্পানির ডেলিভারি বয় হিসেবে কাজ করেন। তার কর্মস্থল খুলনায়। গত ৯ জুন তিনি সেখান থেকে যশোরে আসেন। বাড়িতে আসার পর পরিবারের লোকজনের সাথে বিরোধের জেরে ঘুমের ওষুধ সেবন করে আত্মহত্যার চেষ্টা চালান।  গুরুতর অবস্থায় তাকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন থাকার পর ১৪ জুন তাকে ছাড়পত্র দেয়া হলে তিনি বাড়ি ফিরে যান। রাতে তীব্র জ্বরে আক্রান্ত হন ওই যুবক। ১৫ জুন সকালে তাকে পুণরায় যশোর মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে করোনা সন্দেহে তাকে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করে চিকিৎসার ব্যবস্থা করা হয়। ১৬ জুন তার নমুনা সংগ্রহ করে যবিপ্রবি’র জিনোম সেন্টারের ল্যাবে পাঠানো হয়। নমুনা পরীক্ষার রেজাল্ট পজেটিভ এসেছে। স্বাস্থ্য বিভাগ বিষয়টি নিশ্চিত হওয়ার পর ওই যুবককে ব²ব্যাধি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
করোনায় আক্রান্ত যুবকের সংস্পর্শে আসা পরিবারের সদস্যদের কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয়া হয়েছে। একইসাথে তাদের বাড়ি সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির হোসেনের নেতৃত্বে লকডাউন করা হয়। হতদরিদ্র যুবকের পরিবারের প্রতি মানবিক ও সহনশীল আচরণ করার জন্যে প্রতিবেশিদের প্রতি প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। একইসাথে পরিবারটি যাতে কোনো প্রকার কষ্টে না থাকে সেজন্যে প্রশাসনের পক্ষ থেকে খাদ্য সামগ্রী প্রদান করা হয়েছে।
অভয়নগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার এস এম মাহমুদুর রহমান রিজভী বলেন, উপজেলায় নতুন করে দু’জন করোনায় আক্রান্ত হয়েছেন। শনাক্ত হওয়া দু’জন রোগীই পুরুষ। তাদের বয়স যথাক্রমে ৬৮ ও ৪০ বছর। ৬৮ বছরের বৃদ্ধের বাড়ি নওয়াপাড়া পৌরসভার গুয়াখোলা। তাকে নিজ বাড়িতেই আইসোলেশনে রেখে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। ৪০ বছর বয়সী ব্যক্তির বাড়ির ঠিকানা দেয়া আছে রাজঘাট এলাকা। কিন্তু তার কোনো সন্ধান করা যায়নি। নমুনা দেয়ার সময় তিনি যে মোবাইল নম্বর দিয়েছিলেন সেটিও বন্ধ। প্রশাসনের কাছে বিষয়টি জানানো হয়েছে।
শার্শা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার ইউসুফ হোসেন বলেন, উপজেলায় করোনায় নতুন আক্রান্ত হয়েছেন ২৫ বছর বয়সী এক যুবক। তিনি বসবাস করেন বেনাপোল বলফিল্ড এলাকায়। তাকে হোম আইসোলেশনে রেখে চিকিৎসার ব্যবস্থাসহ তার সংস্পর্শে আসা ব্যক্তিদের কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয়া হয়েছে। একইসাথে তার বাড়ি প্রশাসনের সহযোগিতায় লকডাউন করা হয়েছে।
এদিকে, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারের ল্যাবে করোনাভাইরাসে সংক্রমিত সন্দেহভাজনদের নমুনা পরীক্ষণ দলের সদস্য ও অণুজীব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর তানভীর ইসলাম জানিয়েছেন, ১৮ জুন দিবাগত রাতে যশোরের ১৪ জনের নমুনা পরীক্ষা করে একজনের, নড়াইলের ৩১ জনের মধ্যে দু’জনের, মাগুরার ১৭ জনের মধ্যে দু’জনের, বাগেরহাটের ২৪ জনের মধ্যে দু’জনের ও সাতক্ষীরার একশ’ তিনজনের মধ্যে ১০ জনের পজেটিভ রেজাল্ট এসেছে।
অর্থাৎ যবিপ্রবির ল্যাবে মোট একশ’ ৮৯ জনের নমুনা পরীক্ষা করে ১৭ জনের করোনা পজিটিভ এবং একশ’ ৭২ জনের নেগেটিভ ফলাফল এসেছে।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]m
Design and Developed by i2soft