মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০
সারাদেশ
সারাদেশে সপ্তাহজুড়ে ঝড়-বৃষ্টির আশঙ্কা
কাগজ ডেস্ক :
Published : Sunday, 5 July, 2020 at 10:26 AM
সারাদেশে সপ্তাহজুড়ে ঝড়-বৃষ্টির আশঙ্কা মৌসুমী বায়ুর প্রভাবে সারাদেশে সপ্তাহজুড়ে ঝড়-বৃষ্টির আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। এ ক্ষেত্রে মদ্যমেয়াদী বন্যারও আশঙ্কা করছে আবহাওয়া অফিস। অন্যদিকে জুনের শেষ দিকে শুরু হওয়া স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতি এখনো রয়েছে।
মৌসুমী বায়ুর প্রভাব পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের পূর্বাংশ,বিহার,পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে। এ কারণে দেশে আগামী প্রায় সাতদিন বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।
গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক।
তিনি বলেন, ‘আগামী দুদিন, বিশেষ করে দেশের উপকূলীয় অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ একটু বাড়বে। ওদিকে রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগেও বৃষ্টি হবে। তাছাড়া এই বৃষ্টি এই সপ্তাহজুড়ে অব্যাহত থাকবে। সপ্তাহজুড়ে এই বৃষ্টি থেমে থেমে চলবে সারাদেশেই। কোথাও হালকা থেকে মাঝারি, কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। অতিভারী বৃষ্টির সম্ভাবনা এখন পর্যন্ত নেই। সবকিছু পরিস্থিতি দেখে বোঝা যাবে।’
দেশে এখন মৌসুমি বায়ু বা বর্ষার বৃষ্টি হচ্ছে। বর্ষার বৃষ্টির ধরন বর্ণনা করে তিনি বলেন, ‘বর্ষার বৃষ্টি কখনও একটানা হয়। আবার কখনও থেমে থেমে হয়। কখনও বৃষ্টি তিনদিন, পাঁচদিন, সাতদিন ধরে টানা হয়। থামে না। তিনদিনের বেশি হলে দীর্ঘমেয়াদি বৃষ্টি বলি। তিনদিনের মধ্যে সীমাবদ্ধ থাকলে সেটাকে স্বল্পমেয়াদি বলি। কিছুদিন আগে বৃষ্টি হয়েছে। তারপর কয়েক দিন বৃষ্টি হয়নি। এখন আবার শুরু হয়েছে। বর্ষাকালের বৃষ্টি এ রকমই।’
ঢাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। দক্ষিণ/দক্ষিণ পূর্ব দিক থেকে ৬-১২ কিমি/ঘণ্টা বেগে বাতাস প্রবাহিত হতে পারে যা অস্থায়ীভাবে দমকায় ৩০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। দিনের তাপমাত্রা (১-৩) সে. হ্রাস পেতে পারে।
নদীবন্দরের সতর্কবার্তায় আবহাওয়া অফিস জানায়, ঢাকা, খুলনা, বরিশাল,পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্রগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে পূর্ব/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সর্তকতা সংকেত (পুনঃ) ১ নম্বর সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft