শনিবার, ০৬ মার্চ, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
আমাদের সব বন্দি মুক্ত হওয়ার পর আলোচনায় বসব : তালেবান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 8 July, 2020 at 10:53 AM
আমাদের সব বন্দি মুক্ত হওয়ার পর আলোচনায় বসব : তালেবানআফগানিস্তানের তালেবান তাদের বন্দিদের মুক্তি বিলম্বিত করে শান্তি প্রক্রিয়াকে হুমকির মুখে না ফেলতে কাবুল সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। কাতারে তালেবানের রাজনৈতিক দফতরের মুখপাত্র সোহেল শাহিন এ আহ্বান জানিয়েছেন বলে অ্যারিয়া নিউজ খবর দিয়েছে।
সোহেল শাহিন বলেছেন, আফগান সরকার সব তালেবান বন্দিকে মুক্তি দিলে তারা সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসতে প্রস্তুত রয়েছেন। তালেবানের পক্ষ থেকে আফগান সরকারের বন্দিদের মুক্তি দেয়ার প্রক্রিয়া দ্রুত গতিতে চলছে বলে দাবি করেন এই মুখপাত্র।
তিনি বলেন, কিন্তু আফগান সরকারের পক্ষ থেকে তালেবান বন্দিদের মুক্তি দেয়ার প্রক্রিয়া ধীরগতিতে চলছে। সোহেল শাহিন তালেবান বন্দিদের মুক্তির প্রক্রিয়া বন্ধ না করার জন্য কাবুল সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সেক্ষেত্রে শান্তি প্রক্রিয়াও বন্ধ হয়ে যাবে।
কাতারে তালেবানের রাজনৈতিক দফতরের মুখপাত্র সোহেল শাহিন
তালেবান মুখপাত্র এমন সময় এসব কথা বললেন যখন আফগান সরকারের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকি সোমবার কাবুলে এক সংবাদ সম্মেলনে জানান, প্রেসিডেন্ট আশরাফ গনির সরকার এখন পর্যন্ত প্রায় ৪,০০০ তালেবান বন্দিকে মুক্তি দিলেও তালেবান মুক্তি দিয়েছে মাত্র ৭০০ সরকারি বন্দি। তিনি বলেন, বন্দি মুক্তি দেয়ার বিষয়ে আফগান সরকার তার প্রতিশ্রুতি পালন করা সত্ত্বেও তালেবান আলোচনা বসতে রাজি হচ্ছে না।
দু’পক্ষের মধ্যে এক সমঝোতা অনুযায়ী, তালেবান এক হাজার সরকারি বন্দিকে মুক্তি দেয়ার বিনিময়ে তাদের পাঁচ হাজার বন্দিকে আফগান সরকারের কারাগার থেকে মুক্ত করবে। দেশটির কয়েক দশকের সংঘর্ষ ও রক্তপাত অবসানে সরকারের সঙ্গে তালেবানের শান্তি আলোচনা শুরু করার প্রক্রিয়া এই বন্দি মুক্তির ওপর নির্ভর করছে। #



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft