শনিবার, ০৬ মার্চ, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
সোলেইমানি হত্যাকাণ্ড ‘বিচারবহির্ভূত’: জাতিসংঘ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 8 July, 2020 at 11:35 AM
সোলেইমানি হত্যাকাণ্ড ‘বিচারবহির্ভূত’: জাতিসংঘচলতি বছরের ৩ জানুয়ারি ড্রোন হামলা চালিয়ে হত্যা করা হয় ইরানের শীর্ষ সামরিক নেতা কাশেম সোলেইমানিকে। বিশ্বের এক নম্বর জেনারেল হিসেবে খ্যাত ইরানের এই জেনারেলকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে হত্যা করা হয়। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক এক বিশেষজ্ঞ তার প্রতিবেদনে এই হত্যাকাণ্ডকে ‘বিচারবহির্ভূত’ বলে উল্লেখ করেছেন এবং এটি জাতিসংঘ ঘোষণা লঙ্ঘন।
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক নিরপেক্ষ বিশেষজ্ঞ অ্যাগনেস কাল্লামার্ড আলাদাভাবে কোনো কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি প্রতিবেদনে লিখেছেন, স্বাক্ষ্য-প্রমাণ এবং যুক্তরাষ্ট্রের দেওয়া তথ্যের ভিত্তিতে বলা যায়, আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী, সোলেইমানি এবং তার সহযোগীদের হত্যাকাণ্ড ছিল বিচারবহির্ভূত। যুক্তরাষ্ট্র এজন্য দায়ী।
প্রতিবেদনে তিনি আরও বলেছেন, মার্কিন স্বার্থে আঘাত হানতে চাওয়ায় জেনারেল সোলেইমানিকে হত্যা করার যে অজুহাত ওয়াশিংটন দাঁড় করিয়েছিল তার প্রমাণ মেলেনি। যুক্তরাষ্ট্র এই বেআইনি হত্যাকাণ্ডের ব্যাপারে জাতিসংঘ নিরাপত্তা পরিষদও কোনও পদক্ষেপ নেয়নি এবং সব জেনেশুনেও আন্তর্জাতিক সমাজ নীরব।
ক্যালামার্ড তার প্রতিবেদনে বলেছেন, আত্মরক্ষার অজুহাত দেখিয়ে তৃতীয় কোনও দেশে আরেকটি দেশের সেনা কমান্ডারের ওপর এই প্রথম এধরনের হত্যাকাণ্ড চালানো হয়েছে।
এই প্রতিবেদকের উদ্ধৃতি দিয়ে আল জাজিরা লিখেছে, জেনারেল সোলেইমানি ইরাক ও সিরিয়ায় ইরানের সামরিক কৌশল ও পদক্ষেপের নীতি নির্ধারণী ভূমিকা পালন করতেন। কিন্তু
আমেরিকার দাবির বিপরীতে তিনি কোনও গোষ্ঠীর জীবনের জন্য হুমকি ছিলেন না। তাই আমেরিকা তাকে হত্যা করে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।
আগামী বৃহস্পতিবার জাতিসংঘের এই প্রতিবেদক তার প্রতিবেদন নিরাপত্তা পরিষদে উত্থাপন করবেন, যেন এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনা করা হয়।
গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার সময় কুদস বাহিনীর সাবেক কমান্ডার জেনারেল সোলেইমানিকে বহনকারী গাড়ির বহরে ড্রোন হামলা চালায় ইরাকে মোতায়েন মার্কিন সেনাবাহিনী। হামলায় তিনি ও ইরাকের কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিস নিহত হন।
ট্রাম্প ওই সময় বলেছিলেন, সোলেইমানি বিশ্বের শীর্ষ সন্ত্রাসী এবং আরও আগেই তাকে সরিয়ে দেওয়া উচিত ছিল।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft