শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১
সারাদেশ
বোয়ালমারীতে 'বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা' শীর্ষক সেমিনার
দীপঙ্কর পোদ্দার অপু, বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি :
Published : Monday, 10 August, 2020 at 3:04 PM
বোয়ালমারীতে 'বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা' শীর্ষক সেমিনার মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রতি উপজেলা হতে বছরে গড়ে ১হাজার জন যুব ও যুব মহিলার বিদেশে কর্মসংস্থানের লক্ষ্যে ফরিদপুরের বোয়ালমারীতে প্রচার, প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ হল রুমে সোমবার (১০ আগস্ট) উপজেলা প্রশাসন কর্তৃক ইউএনও ঝোটন চন্দের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি এম এম মোশাররফ হোসেন মুশা। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সৈয়দ রাসেল রেজা, মহিলা ভাইস চেয়ারম্যান মোসান্মাত রেখা পারভীন, শেখর ইউপি চেয়ারম্যান মো. ইস্রাফিল মোল্যা প্রমুখ।
প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, দেশের ৭০ টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের মাধ্যমে কর্মীদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশে ও বিদেশে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। ফলে প্রতি বছর বিশ্বের ১৭৩ টি দেশে প্রায় ১০ লক্ষ কর্মী প্রেরণ করে দেশ প্রায় ১৬ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করছে। ১৯৭৬ সাল থেকে অদ্যাবধি ১৬৮ টি দেশে প্রায় ১ কোটি ২০ লক্ষ কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে।
জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক ষষ্ঠী পদ রায় জানান, বিদেশগামীরা দক্ষ ও প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে বিদেশে না যাওয়ার কারণে ভাল কাজ পায় না। দালালের মাধ্যমে যাওয়ায় খরচও অনেক বেশি হয়। টাকা পয়সার সব লেনদেন বৈধ রসিদে করার প্রতি গুরুত্ব আরোপ করেন।
সরকার কুয়েত যেতে ১লক্ষ ৬ হাজার ৭৮০ টাকা, সংযুক্ত আরব আমিরাত যেতে ১ লক্ষ ৭ হাজার ৭৮০ টাকা, মালয়েশিয়ায় নির্মান শ্রমিক হিসেবে ১ লক্ষ ৬০ হাজার এবং কৃষি শ্রমিক হিসেবে ১ লক্ষ ৪০ হাজার টাকা অভিবাসন ব্যয় নির্ধারণ করেছে বলে জানা গেছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft