সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
পিরীত একন তলায় তলায়!
Published : Friday, 11 September, 2020 at 12:36 AM
পিরীত একন তলায় তলায়!সেদিন হাটখুলায় চা পানি খাতি গিলাম। তকন আমাগের এক ম্যা’ভাইর এক কতা উসাইলো। তার কতা হচ্চে, আমাগের দেশের বহুত জাগার নাম আচে তলা দিয়ে। তার ভাইষ্য মতে, যে জাগার নামের শেষে তলা থাকে স্যানে নাই হ্যানো কোন অপকম্ম নেই হয় না।
তার কতা শুইনে আগোয় গিলাম। কলাম ম্যা’ভাই তুমি যা কচ্চাও দুটো এট্টা উদারোন দিয়ে বিষয়ডা খোলসা করে দ্যাও দিন। তিনি কলেন, যদি ইতিহাস দিয়ে শুরু করি তেবে আগে কতি হবে ১৯৬৮ সালের কতা। সেই বচরের পেত্তম মাসে বঙ্গবন্ধুর নামে এট্টা ষড়যন্তরমূলক মামলা করিল পাকিস্তানি সরকার। তার নাম ছিলো আগরতলা ষড়যন্তর মামলা। আগরতলাত্তে খাইন বাদা শুরু। আমি কলাম আরেট্টু খোলাসা কইরে কও। ম্যা’ভাই কলেন, শোন যশোর শহরে বেশ কয়ডা তলা আচে। যিরাম খয়েরতলা, বকুলতলা, মানিকতলা, বাবলাতলা, কাটালতলা, লিচুতলা, বেলতলা, জামরুল তলা, তালতলা, আমতলা, জামতলা, মান্দারতলা, গাবতলা, ছাইতেনতলা। এ সব জাগার নাম মুকি আনতি গিলিও বুকির মদ্দি ছ্যাৎ কইরে ওটে। কোন তলায় ককন যে কোন খাইন বাদে কওয়া মুশকিল। এ সব তলায় রাজনীতি, অত্থনীতি, ধরানীতি, ছাড়ানীতি, বাড়োননীতি, দাবড়নীতি, শালিসনীতি সব কিচুর চচ্চা অন্য জাগার চাইতি এট্টু বেশী।
এরমদ্দি আবার একদল আচে তারা সব তলা খুইটে বেড়ায়। তাইগের কাজই হচ্চে এই তলার খবর ঐ তলায়, আবার ঐ তলার খবর এই তলায় পৌছোয় দিয়ে বেড়ানো। অলিখা পোচার সুম্পাদকের দায়িত্ব পালন কইরে বেড়ায় তলায় তলায়। আবার কিচু লোক আচে একতলায় কইরে কম্মে খায়, স্যানে যুইত না হলি টুক কইরে তলা পাল্টায়ে আরাক তলায় ঠেইলে ওটে। এক সুমায় যে তলার গুন গাইয়ে গাল দিয়ে ছ্যাপ বারোয় পইড়তো, তলা পাল্টালি তকন উজোন গীত গাতি থাকে। তকন মুক দিয়ে খালি সাবেক তলার বইদরাম বারোয় আর নতুন তলার গুণোগান সুমানে চলতি থাকে।
দিন সুমা বদলায় গেচে, আগে ছিলো গলায় গলায় পিরীত। একন তা বদলায় যাইয়ে হইয়েচে তলায় তলায় পিরীত। কালা, ধলা, চলা, বলা, গলা সব ঘের খাইয়ে যাচ্চে একন এই তলায় তলায়। অবস্তাডাকি কওদিনি বাপু, আলাম কনে, মলাম যে !
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft