বৃহস্পতিবার, ০৪ মার্চ, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
সীমান্তে সৈন্য কমাতে চীন-ভারত একমত
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 11 September, 2020 at 7:08 PM
সীমান্তে সৈন্য কমাতে চীন-ভারত একমতসীমান্ত সংঘাত নিরসরে মস্কোতে আলোচসায় বসে চীন ভারত। সাম্প্রতিক সময়ে বিরোধপূর্ণ সীমান্তকে ঘিরে উত্তেজনা হ্রাস এবং সেখানে ‘শান্তি ও স্থিতাবস্থা’ ফিরিয়ে আনার পদক্ষেপ নিতে একমত হয়েছে চীন ও ভারত। শুক্রবার রাশিয়ার মস্কোতে দুই দেশের উচ্চ পর্যায়ের কূটনৈতিক বৈঠকে এ সমঝোতা হয়েছে বলে জানানো হয় দেশ দুটির পক্ষ থেকে। খবর রয়টার্সের।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং চীনের স্টেট কাউন্সিলর ওয়াং ই বিরোধপূর্ণ সীমান্ত থেকে দ্রুত সৈন্য অপসারণ এবং উত্তেজনা প্রশমনসহ ৫টি বিষয়ে সমঝোতায় পৌঁছান বলে দুই দেশের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে। কয়েকদিন আগে হিমালয়ের পশ্চিম অংশের সীমান্তকে ঘিরে দুই দেশের সৈন্যদের মুখোমুখি অবস্থানের পর বৃহস্পতিবার সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকের সাইডলাইনে নয়া দিল্লি ও বেইজিংয়ের মধ্যে এ উচ্চ পর্যায়ের বৈঠক হল।
চীন ও ভারত সম্প্রতি একে অপরের বিরুদ্ধে সীমান্তে ফাঁকা গুলি চালানোর অভিযোগ এনেছে। এর মাধ্যমে সংবেদনশীল সীমান্ত অঞ্চলে আগ্নেয়াস্ত্র ব্যবহার না করার ব্যাপারে দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরে চলে আসা প্রোটোকল লংঘিত হয়েছে বলেও ভাষ্য উভয় দেশের।
তবে আলোচনা চলাকালীন সময়ে সীমান্তে সৈন্যসহ অস্ত্র বাড়াতে দেখা যায় উভয় দেশের সেনাবাহিনীকে। আলোচনা কতটা ফলপ্রসু হয়েছে সেটা সামনে বুঝা যাবে। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft