শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
ভারতে গরু জবাই করলেই গ্রেফতার
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 12 September, 2020 at 7:45 PM
ভারতে গরু জবাই করলেই গ্রেফতারভারতের চণ্ডীগড়ে একজন মুসলিম ট্রাক ড্রাইভারকে থামিয়ে গাড়িতে গরুর মাংস পরিবহন করা হচ্ছে কি না পরীক্ষা করছেন গোরক্ষকরা। গরু জবাই করলেই গ্রেফতার করা হয়।
তাই দেশটিতে যানবাহনে তল্লাশি চালানো হচ্ছে। ভারতের সর্বাধিক জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে জাতীয় নিরাপত্তা আইনে এ বছর গ্রেফতারকৃত সন্দেহভাজনদের অর্ধেকই গরু জবাইয়ের সঙ্গে সংশ্লিষ্ট বলে তথ্য পাওয়া গেছে।
রয়টার্সের প্রতিবেদনে জানায়, জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচিত ব্যক্তিদের বিনা অভিযোগে জাতীয় নিরাপত্তা আইনে এক বছর আটক রাখা যায়। উত্তরপ্রদেশে এ বছরের প্রথম আট মাসে অন্তত ১৪০ জনকে এ আইন প্রয়োগ করে আটক করা হয়েছে।
রাজ্যের এক শীর্ষ কর্মকর্তা অবনীশ অবস্তি এক বিবৃতিতে বলেন, ‘উত্তর প্রদেশে জাতীয় নিরাপত্তা আইনে ১৩৯ জনকে আটক করা হয়েছে, যার মধ্যে ৭৬টি ঘটনা গরু জবাইয়ের সঙ্গে সংশ্লিষ্ট।’
এ বছর ১৮ আগস্ট পর্যন্ত করা এই হিসাবের কথা উল্লেখ করে আজ শুক্রবার ইন্ডিয়ান এক্সপ্রেস প্রথম এ প্রতিবেদন প্রকাশ করে।
ভারতের হিন্দু সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী গরুকে পবিত্র বলে বিবেচনা করে এবং উত্তরপ্রদেশসহ বেশিরভাগ রাজ্যেই পশু জবাইয়ের বিরুদ্ধে আইন রয়েছে। কিন্তু, প্রায়শই মুসলিম সংখ্যালঘু সম্প্রদায়ের সাধারণ লোকেদের গরু জবাইয়ের কারণে প্রাণী হত্যার অভিযোগে অভিযুক্ত করা হয়।
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অবশ্য দুই কোটিরও বেশি লোকের ওই রাজ্যে আইনশৃঙ্খলা সংক্রান্ত সমস্যা মোকাবিলায় জাতীয় নিরাপত্তা আইন ব্যবহারের জন্য বারবার অনুরোধ করে আসছেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft