মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
প্রাণভিক্ষার আবেদন উপেক্ষা, আফকারির মৃত্যুদণ্ড কার্যকর
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 13 September, 2020 at 7:34 PM
প্রাণভিক্ষার আবেদন উপেক্ষা, আফকারির মৃত্যুদণ্ড কার্যকরমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ সারাবিশ্বের ৮৫ হাজার রেসলারের অনুরোধ উপেক্ষা করে রেসলার নাভিদ আফকারির মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। আলজাজিরা ও এএফপির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।
শনিবার দক্ষিণ ইরানের এক জেলখানায় ২৭ বছর বয়সী ৪৩টি অলিম্পিক পদক জয়ী রেসলার (কুস্তিগীর) নাভিদ আফকারির মৃত্যুদণ্ড কার্যকর করে ইরান সরকার।
সরকারবিরোধী প্রতিবাদ চলাকালে ইরানের দক্ষিণাঞ্চলের শহর শিরাজে এক সরকারি কর্মচারীকে ছুরিকাঘাতে খুন করার অভিযোগে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে এই কুস্তিগীরকে।
২০১৮ সালের ২ আগস্ট শিরাজে হোসেন তুর্কমেন নামের এক সরকারি পানি উন্নয়ন কর্মীকে ছুরিকাঘাতে খুন করেন আফকারি। তবে আফকারির পরিবারের দাবি, কোনো খুনের অপরাধে তাদের ছেলের হাত হতে রক্ত ঝরেনি। তাকে জেলে নির্যাতন করে খুনের মিথ্যা স্বীকারোক্তি আদায় করা হয়েছে।
আফকারি আইনজীবী জানান, তার অপরাধের কোনো প্রমাণ পাওয়া যায়নি। তবে ইরানি বিচার বিভাগ জানিয়েছে, আফকারিকে জেলে নির্যাতন করে স্বীকারোক্তি আদায়ের দাবি ভিত্তিহীন।
এদিকে আফকারির মৃত্যুদণ্ড কার্যকর না করতে ইরানের নেতাদের অনুরোধ করেছিলেন ট্রাম্প ও সারাবিশ্বের ৮৫ হাজার রেসলার। এছাড়া ইরানের প্রধান ধর্মীয় নেতার কাছে আফকারির প্রাণভিক্ষা চেয়েছিলেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সভাপতি টমাস বাখ।
এসব অনুরোধকে তোয়াক্কা না করেই রেসলারের প্রাণদণ্ড কার্যকর করল ইরান। আফকারির মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় আইওসি শোকাহত বলে বিবৃতি দিয়েছেন টমাস বাখ।
ইরানে রেসলিং খুবই জনপ্রিয় খেলা। এ পর্যন্ত ৪৩টি অলিম্পিক পদক জিতেছে ইরান। নাভিদ আফকারি ছিলেন একজন জাতীয় চ্যাম্পিয়ন ছিলেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft